শিরোনাম
ক্ষীরসাপাত আম হতে যাচ্ছে দেশের তৃতীয় জিআই পণ্য
প্রকাশ : ২৪ জুলাই ২০১৮, ১৬:৪৮
ক্ষীরসাপাত আম হতে যাচ্ছে দেশের তৃতীয় জিআই পণ্য
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইলিশ মাছ ও জামদানি শাড়ির পর বাংলাদেশের তৃতীয় ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের ক্ষীরসাপাত আম।


জিআই সার্টিফিকেট ইস্যুর আগে এ বিষয়ে একটি জার্নাল প্রকাশ করার আইনী বাধ্যবাধকতা রয়েছে। শিল্প মন্ত্রণালয়ের প্যাটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক বিভাগ ইতিমধ্যে সেই শর্তও পূরণ করেছে।


বিভাগের একজন সিনিয়র কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, জার্নালটি ১০ জুন প্রকাশিত হয়েছে। এটি প্রকাশ হওয়ার দু'মাসের মধ্যে যদি দেশ-বিদেশের কোথাও থেকে কেউ এ ব্যাপারে আপত্তি না-তোলে, তবে আমের এ জাতটি বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জের জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হয়ে যাবে।


এখন পর্যন্ত কেউ আপত্তি তোলেনি জানিয়ে ওই কর্মকর্তা আশা প্রকাশ করেন যে ১০ আগস্ট আপত্তির মেয়াদ শেষে জিআই সার্টিফিকেট ইস্যু করা হবে।


শিল্প মন্ত্রণালয়ের প্যাটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক বিভাগের জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, ক্ষীরসাপাত আমকে ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য জয়দেবপুরের (গাজিপুর) বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বারি) চাঁপাইনবাবগঞ্জের আমচাষীদের পক্ষে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে আবেদন জানায়।


ক্ষীরসাপাত আমের আকার মাঝাই, আকৃতি গোলাকার। চাঁপাইনবাবগঞ্জ জেলার সর্বত্র বাণিজ্যিক ভিত্তিতে এ আমের চাষ হয়ে থাকে। এছাড়া রাজশাহী ও সাতক্ষীরার কিছু-কিছু জায়গায়ও এর আবাদ হয়। সবচাইতে বেশি হয় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, ভোলাহাট ও গোমস্তাপুর উপজেলায়।


চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের ওয়েবসাইট থেকে জানা যায়, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বারি) ল্যাংড়া ও আশ্বিনা আমকেও জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন জানিয়ে রেখেছে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com