শিরোনাম
অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কৃষির ভূমিকা মুখ্য : রাষ্ট্রপতি
প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ০২:১৪
অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কৃষির ভূমিকা মুখ্য : রাষ্ট্রপতি
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও স্থিতিশীলতা সংরক্ষণে কৃষি মুখ্য ভূমিকা রেখে চলেছে এবং বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে কৃষি ও কৃষকের উন্নয়ন অপরিহার্য।


গতকাল রবিবার দুপুরে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির আচার্য হিসেবে বক্তৃতা করেন রাষ্ট্রপতি।


তিনি বলেন, বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় জলবায়ু পরিবর্তনজনিত বৈরিতা মোকাবিলা করে খাদ্য শস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। কৃষি ভর্তুকি, কৃষকদের অনুকূলে সার, সেচ, বীজ, বিদ্যুৎ ও জ্বালানি বাবদ ব্যাপক ভিত্তিতে সরকারের কৃষি সহায়তার পাশাপাশি কৃষিবিজ্ঞানী ও কৃষিবিদদের অক্লান্ত পরিশ্রমের ফলেই বাংলাদেশে কৃষি উৎপাদনে অভাবনীয় সাফল্য এসেছে।


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠানে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক এমপি, কৃষিবিদ আব্দুল মান্নান এমপি, সাবেক ভিসি ড. এমএ সাত্তার মন্ডল, কৃষিবিদ বদিউজ্জামান বাদশা প্রমুখ বক্তব্য রাখেন।


এসময় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতারা, কৃষিবিদসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।


রাষ্ট্রপতি বলেন, কৃষির সব মৌলিক ও প্রায়োগিক বিষয়ে শিক্ষা ও গবেষণার মাধ্যমে দক্ষ কৃষিবিদ তৈরির পাশাপাশি লাগসই কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণে এই বিশ্ববিদ্যালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।


তিনি বলেন, মুক্তিযুদ্ধে চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে সামনে রেখে বর্তমান সরকার দেশে উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। অনুষ্ঠান শেষে অতিথিদের সঙ্গে নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।


এদিকে ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রায় চার হাজার ৩০০ গ্রাজুয়েট ও তাদের পরিবার সদস্যদের অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু, শনিবার রাতে প্রতিষ্ঠাবার্ষিকীর প্যান্ডেল পুড়ে যাওয়ায় তাৎক্ষণিক সিদ্ধান্তে শিল্পাচার্য জয়নুল আবেদিন অডিটোরিয়ামে অনুষ্ঠানের আয়োজন করা হয়।


পরে সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রাষ্ট্রপতি। বিকেল ৫টায় মিলনায়তনে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বাকৃবি অ্যালামনাই আলোচনাসভা অনুষ্ঠিত হয়।


বিবার্তা/শারমিন/শাহনাজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com