শিরোনাম
রোহিঙ্গা ক্যাম্পে প্রতি মাসে দুই হাজার শিশুর জন্ম
প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ০১:৪৫
রোহিঙ্গা ক্যাম্পে প্রতি মাসে দুই হাজার শিশুর জন্ম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের রাখাইনে গত বছরের আগস্টের সহিংসতার পর পালিয়ে বাংলাদেশে আসে লাখ লাখ রোহিঙ্গা। তাদের আশ্রয় দেওয়া হয় কক্সবাজারে শরণার্থীশিবিরে। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে প্রতি মাসে জন্ম নিচ্ছে প্রায় দুই হাজার শিশু। এর মধ্যে ৭০ শতাংশই ক্যাম্পে প্রসব হচ্ছে, এতে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে মা ও শিশু। তবে গর্ভবতী ও প্রসব পরবর্তী নারীর চিকিৎসা এবং নবজাতকদের পরিচর্যায় সরকারের পাশাপাশি কাজ করছে বিভিন্ন সংস্থা।


এর আগে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের এক পরিসংখ্যানে বলা হয়েছে, গত নয় মাসে এই শরণার্থীশিবিরে জন্ম নিয়েছে ১৬ হাজার শিশু। প্রতিদিন প্রায় ৬০টি করে শিশুর জন্ম হচ্ছে শরণার্থীশিবিরে। প্রতি ৫টি শিশুর মধ্যে একটি শিশু স্বাস্থ্যসেবা পেয়েছে। ধারণা করা যায়, মাত্র ১৮ শতাংশ মা স্বাস্থ্যকেন্দ্রে সন্তান জন্ম দিয়েছেন।


গত দশ মাসে কক্সবাজারে আশ্রয় নিয়েছে ৭ লাখের বেশি রোহিঙ্গা। আগে থেকে আশ্রয় নেয়াসহ বাংলাদেশে এখন রোহিঙ্গার সংখ্যা প্রায় ১১ লাখ।


বিভিন্ন সংস্থার তথ্যমতে, ক্যাম্পগুলোতে প্রতি মাসে প্রায় দুই হাজার শিশু জন্ম নিচ্ছে। উখিয়া ও টেকনাফ ক্যাম্পে গর্ভবতী নারীর সংখ্যা ২৫ থেকে ৩০ হাজার। গত বছরের ২৬ আগষ্ট থেকে এ’ পর্যন্ত ১৮ হাজারের বেশি শিশুর মধ্যে ৭০ শতাংশেরই জন্ম হয়েছে ক্যাম্পে।


ক্যাম্পে সেবা প্রদান কঠিন হলেও গর্ভবতী নারী ও শিশুদের নিয়ে সরকারের পাশাপাশি কাজ করছে দেশী-বিদেশী বিভিন্ন সংস্থা।


গর্ভবতী ও প্রসব পরবর্তী নারীর চিকিৎসা এবং নবজাতকদের পরিচর্যায় নানা উদ্যোগ নেয়ার কথা জানান সিভিল সার্জন। বাংলাদেশে জন্ম নেয়া এ’সব শিশুর ভবিষ্যত কি হবে, তা নিয়েও শঙ্কিত স্থানীয়রা।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com