রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ বাড়াবে জাতিসংঘ
প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ১৬:৩৯
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ বাড়াবে জাতিসংঘ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। এ সময় গুতেরেস বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ মিয়ানমারের ওপর চাপ আরো বাড়াবে।


রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সৌজন্য সাক্ষাৎ হয়। রবিার সকাল ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে গুতেরেস ও জিমকে স্বাগত জানান শেখ হাসিনা। মিয়ানমারের সেনাবাহিনীর নিধন অভিযানের শিকার হয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সরেজমিনে দেখতে বাংলাদেশ সফরে এসেছেন তারা।


দুই সংস্থার প্রধানের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।


প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে জাতিসংঘ মহাসচিব বলেন, আমরা মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছি। রোহিঙ্গা ইস্যুতে কী করা উচিৎ সেটা যাতে মিয়ানমার বুঝতে পারে সেজন্য তাদের ওপর আমাদের আরো চাপ দিতে হবে।


বৈঠকে জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে তারা বাংলাদেশকে তাদের দেয়া সহায়তা অব্যাহত রাখবে।


রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করে বৈঠকে জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান, এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের প্রতি সংহতি প্রকাশ করেছে। এছাড়া রোহিঙ্গা ইস্যু মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা করতে বিশ্বব্যাংক এগিয়ে আসায় সন্তোষ প্রকাশ করেন তিনি।



বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করার পাশাপাশি রোহিঙ্গারা যে ১৯৭৭ সাল থেকেই বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে সেটাও জানান।


শেখ হাসিনা বলেন, কেবলমাত্র মানবিক দিক বিবেচনা করেই বাংলাদেশ ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে এবং তাদের স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে। প্রায় এক লাখ রোহিঙ্গাকে পুনর্বাসনের জন্য একটি দ্বীপ প্রস্তুত করা হচ্ছে, যেখানে তারা উন্নত জীবনমান ও জীবিকার সুযোগ পাবে।


১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিতে গিয়ে বাংলাদেশের স্থানীয় জনগোষ্ঠীকে বিরূপ প্রভাব মোকাবেলা করতে হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাদের সমস্যাও আমাদের দেখতে হবে এবং আমরা সেটা করছি।


রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমার সরকারের মধ্যে অনুষ্ঠিত সংলাপের প্রসঙ্গ টেনে তিনি বলেন, এ বিষয়ে উভয় দেশই সমঝোতায় সই করেছে। তবে এর বাস্তবায়নে তারা এখনো কোনো পদক্ষেপ নেয়নি।


বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


এদিকে আগামীকাল সোমবার কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরে পরিদর্শন করবেন বিশ্বব্যাংক ও জাতিসংঘ প্রধান।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com