‘রোহিঙ্গা ও বাংলাদেশিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এসেছি’
প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ০৯:৩৯
‘রোহিঙ্গা ও বাংলাদেশিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এসেছি’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা ও তাদের আশ্রয় দেয়া বাংলাদেশিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে বাংলাদেশ সফরে এসেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।


তিনি বলেন, আমি এখানে রোহিঙ্গা শরণার্থীদের ও অত্যন্ত বিনয়ী বাংলাদেশি জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এসেছি। বাংলাদেশিরা বিশেষ করে কক্সবাজারের স্থানীয়রা রোহিঙ্গাদের সঙ্গে অত্যন্ত সহৃদয়পূর্ণ আচরণ করেছেন।


দুইদিনের সফরে শনিবার দিবাগত রাত ২টার দিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বিমানবন্দরে তাকে স্বাগত জানান।


বিমানবন্দর থেকে র‌্যাডিসন হোটেলে গেছেন গুতেরেস। দুই দিনের বাংলাদেশ সফরে এই হোটেলেই থাকবেন তিনি।


এর আগে শনিবার বিকালেই ঢাকায় এসে পৌঁছান গুতেরেসের সফরসঙ্গী বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।তিনিও র‌্যাডিসন হোটেলে উঠেছেন।


রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বাংলাদেশ সফরে এসেছেন এই দুই অতিথি। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি তাদের দেয়া মধ্যবর্তী মেয়াদের সহায়তা নিয়েও সরকারের সঙ্গে সংলাপ করতে আগ্রহী তারা। অন্যদিকে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে কার্যকরী উপায় খুঁজে বের করার জন্য তাদেরকে তাগিদ দেবে বাংলাদেশ সরকার।


রবিবার সকালে দুই অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যাবেন তারা। সন্ধ্যায় হোটেল প্যান প্যাসেফিক সোনারগাঁওয়ে জাতিসংঘ মহাসচিবের সম্মানে ভোজের আয়োজন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এরপর সোমবার সকালে তারা কক্সবাজারে কুতুপালং ক্যাম্প পরিদর্শন করে বিকালে ঢাকায় ফিরবেন। ওই দিন সন্ধ্যায় হোটেল র‌্যাডিসনে একটি সংবাদ সম্মেলনের আয়োজনের কথা রয়েছে জাতিসংঘ মহাসচিবের।


বিবার্তা/জাকিয়া


>>রোহিঙ্গা সংকট: রবিবার ঢাকা আসছেন জাতিসংঘ মহাসচিব

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com