মাদক রুখতে শক্তিশালী ও কার্যকর মাধ্যম যোগব্যায়াম
প্রকাশ : ২১ জুন ২০১৮, ১৫:১৭
মাদক রুখতে শক্তিশালী ও কার্যকর মাধ্যম যোগব্যায়াম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মাদকাসক্তি থেকে তরুণদের রক্ষায় একটি শক্তিশালী ও কার্যকর মাধ্যম হলো যোগব্যায়াম। এর মাধ্যমে তরুণেরা নিজেদের আরো বেশি সৃজনশীল কাজে নিয়োজিত করতে পারবে।


ঢাকায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে বৃহস্পতিবার ভোরে ভারতীয় হাইকমিশনের সহযোগিতায় ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কাদের এ কথা বলেন।


অনুষ্ঠানে ১০ হাজারের বেশি মানুষ অংশ নেন। ঢাকায় চতুর্থবারের মতো এই আয়োজন করল আইজিসিসি।


কাদের বলেন, আজকে তরুণ সমাজে মাদক যখন হিংস্র ছোবল দিচ্ছে, যখন তা সুনামির মতো সারা বাংলাদেশে ছড়িয়ে যাচ্ছে, তখন যোগ ব্যায়াম মাদকাসক্তি থেকে তরুণদের রক্ষায় শক্তিশালী ও কার্যকর ভূমিকা রাখতে পারে।


২০০৪ সালের ২১ অগাস্ট গ্রেনেড হামলায় নিজের হাঁটু ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ইচ্ছা থাকা সত্ত্বেও’ তিনি যোগ ব্যায়াম করতে পারেন না।


অনুষ্ঠানের বিশেষ অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেন, সুস্থ ও নিরোগ শরীর, সুস্থ ও সুন্দর মনের জন্য যোগব্যায়াম কার্যকরী ভূমিকা রাখতে পারে।


ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুষ্ঠানে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা অনুষ্ঠানে বক্তব্য দেন।


হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, চতুর্থবারের মতো আয়োজিত এই যোগব্যয়াম সমাবেশে ১০ হাজার নাগরিক যোগ দিয়েছেন। শারীরিক প্রতিবন্ধী নাগরিকরাও যোগ দেন আয়োজনের এক পর্যায়ে।


অনুষ্ঠানে ভিয়েতনাম, ভাটিকান সিটি, মালদ্বীপ, শ্রীলঙ্কা, প্যালেস্টাইন দূতাবাস ও জাতিসংঘ মিশনের কূটনীতিকরা যোগ দেন।


ভারতের প্রধানমন্ত্রীর ভিডিও বার্তার মাধ্যমে উদ্বোধন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস উদ্‌যাপনের। বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ অনুষ্ঠান উপলক্ষে বার্তা পাঠান।


বিভিন্ন ক্রীড়া সংস্থা, যোগ সংস্থা, স্কুলশিক্ষার্থী, বুদ্ধিপ্রতিবন্ধী শিশু, ঢাকা ও ঢাকার বাইরের কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ স্কাউটস আন্তর্জাতিক যোগ দিবস উদ্‌যাপনে অংশগ্রহণ করে। সংস্কৃতি, ক্রীড়া এবং মিডিয়া জগতের তারকাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আইজিসিসির ভারতীয় সংস্কৃতিবিষয়ক শিক্ষক মাম্পি দে সাধারণ যোগ নিয়মাবলি পরিচালনা করেন। আইজিসিসি ও ঢাকার বিভিন্ন যোগ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগাসন প্রদর্শন করেন।


রাজশাহী ও চট্টগ্রামের সহকারী হাইকমিশনের উদ্যোগেও একই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ছাড়া বিভিন্ন যোগ সংস্থা ও প্রতিষ্ঠান আজ আন্তর্জাতিক যোগ দিবস উদ্‌যাপনের জন্য পৃথক অনুষ্ঠানের আয়োজন করেছে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com