শিরোনাম
কোটা বিলোপ সংবিধানপরিপন্থী : ৩৩ শিক্ষক
প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ২০:৫৩
কোটা বিলোপ সংবিধানপরিপন্থী : ৩৩ শিক্ষক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৩৩ জন শিক্ষক এক যুক্ত বিবৃতিতে সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বিলোপে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন এবং কোটা প্রথা বাতিল না করে সংস্কারের দাবি জানিয়েছেন। তাদের মতে, কোটা বিলোপ করাটা হবে সংবিধানপরিপন্থী।


তাঁরা বলেন, আমরা কোটা সংস্কারের পক্ষে, বিলোপের পক্ষে নই। কারণ, পশ্চাৎপদ জনগোষ্ঠীকে উন্নয়নের ধারায় আনতে কোটার প্রয়োজন রয়েছে। কিন্তু কোনো পরিস্থিতিতেই কোটা সংরক্ষণ মোট আসনের শতকরা ৫৬ ভাগ হতে পারে না।


বিবৃতিতে রবিবার দিন ও রাতে আন্দোলনকারীদের অহিংস ও শান্তিপূর্ণ কর্মসূচিতে ''পুলিশ ও বহিরাগত সন্ত্রাসীদের'' হামলা এবং একই রাতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসায় হামলা ও ভাঙচুরের নিন্দা করা হয়।


বিবৃতিদাতা শিক্ষকরা পুরো ঘটনা পর্যবেক্ষণের সাত দফা দাবি পেশ করেন। এতে বলা হয়, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা বিলোপ সংবিধানপরিপন্থী সিদ্ধান্ত হবে। বরং কোটার যৌক্তিক সংস্কার করতে হবে। সংবিধানের আলোকে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে সংস্কারের রূপ নির্ধারণ করতে হবে।


শান্তিপূর্ণ আন্দোলনে বিনা উস্কানিতে পুলিশী হামলার সাথে জড়িত ব্যক্তিদের শনাক্ত করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে।


উপাচার্যের বাসভবনে নিন্দনীয় হামলার পরে উপাচার্য মহোদয় নিজেই জানিয়েছেন এই হামলার পেছনে প্রশিক্ষিত দুষ্কৃতিকারীরা যুক্ত ছিল। নিরপেক্ষ তদন্তের মাধ্যমে হামলাকারীদের চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে।


রবি ও সোমবার রাতে সশস্ত্র বহিরাগত সন্ত্রাসীরা ক্যাম্পাসে অনুপ্রবেশ ও ত্রাস সৃষ্টি করেছে। আর কোনো বহিরাগত যেন ক্যাম্পাসে ঢুকতে না পারে সেব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনকে পদক্ষেপ নিতে হবে।


বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসগুলোতে আসন বরাদ্দ প্রক্রিয়া ছাত্রসংগঠনের হাত থেকে নিয়ে ছাত্রাবাস প্রশাসনকে পুরোপুরি গ্রহণ করতে হবে।


যেসব বিশ্ববিদ্যালয়ে হামলা ও নিপীড়নের ঘটনা ঘটেছে, সেসব ঘটনার সুষ্ঠু তদন্ত করে দায়ীদের শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। এছাড়া সব বিশ্ববিদ্যালয়ের সব অ্যাকাডেমিক পরিসর ও ছাত্রাবাসে শিক্ষার্থী ও শিক্ষকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।


বিবৃতিতে স্বাক্ষর প্রদানকারীদের মধ্যে আছেন অধ্যাপক আনু মুহাম্মদ, (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), মোশাহিদা সুলতানা (ঢাকা বিশ্ববিদ্যালয়), কাজী অর্ক রহমান (জগন্নাথ বিশ্ববিদ্যালয়), সৌম্য সরকার (জগন্নাথ বিশ্ববিদ্যালয়), কাজী মসিউর রহমান (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), নেহাল করিম (ঢাকা বিশ্ববিদ্যালয়), গীতি আরা নাসরীন (ঢাকা বিশ্ববিদ্যালয়), ফাহমিদুল হক, (ঢাকা বিশ্ববিদ্যালয়), মুনাসির কামাল, (ঢাকা বিশ্ববিদ্যালয়), শরমিন্দ নীলোর্মি (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), সাজ্জাদ এইচ সিদ্দিকী (ঢাকা বিশ্ববিদ্যালয়), মো. আনওয়ার হোসেন, (ঢাকা বিশ্ববিদ্যালয়), ড: মো: খায়রুল ইসলাম চৌধুরী, দেবাশীষ কুন্ডু, সামিনা লুৎফা, সায়মা আহমেদ, মোহাম্মদ তানজীমউদ্দিন খান, ড. মো আব্দুল মান্নান, অভিনু কিবরিয়া (যশোর বিজ্ঞান ও প্রযুক্তি), মির্জা তাসলিমা সুলতানা (জাহাঙ্গীরনগর), সাঈদ ফেরদৌস (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), মাহমুদুল সুমন (জাহাঙ্গীরনগর), আইনুন নাহার, (জাহাঙ্গীরনগর), মানস চৌধুরী (জাহাঙ্গীরনগর), নাসিম আখতার হোসাইন (জাহাঙ্গীরনগর), ফাহিমা আল ফারাবি (জাহাঙ্গীরনগর), বখতিয়ার আহমেদ (রাজশাহী বিশ্ববিদ্যালয়), দীপ্তি দত্ত (ঢাকা বিশ্ববিদ্যালয়), স্বাধীন সেন (জাহাঙ্গীরনগর), হাবিবা রহমান (ঢাকা বিশ্ববিদ্যালয়), মোঃ তানভীর আহসান (জগন্নাথ বিশ্ববিদ্যালয়), পারভীন জলী (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়) এবং সুকান্ত বিশ্বাস (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com