শিরোনাম
"নিরাপদ পানির আওতাভূক্ত ৮৭ শতাংশ মানুষ "
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৮, ২২:০৬
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশে বর্তমানে মোট ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি সুবিধার আওতাভূক্ত। সোমবার সংসদের শীতকালীন অধিবেশনের বৈঠকের প্রশ্নোত্তর পর্বে টিপু সুলতানের (বরিশাল-৩) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য দেন।


পাশাপাশি নিরাপদ পানি ও কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানির স্তর ৩ মিটার হতে ১০ মিটার পর্যন্ত নীচে নেমে গেছে জানিয়ে তিনি আরও বলেন, শুষ্ক মৌসুমে পর্যাপ্ত পানি পেতে প্রকল্প নেয়া হয়েছে। এছাড়া আর্সেনিক মুক্ত নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে একটি প্রকল্প অনুমোদিত হয়েছে একনেকে।


জানা যায়, ৩৭৫ কোটি টাকা ব্যয়ে 'পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষে জেলা পরিষদের পুকুর, দীঘি, জলাশয়সমূহ পুনঃখনন /সংস্কার' শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। ওদিকে একনেকে অনুমোদিত আর্সেনিক মুক্ত নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে নেয়া প্রকল্পের প্রাক্কলিক ব্যয় মোট ১ হাজার ৯৯০ কোটি ৯৫ লাখ টাকা এবং এর মেয়াদ কাল ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।


ইতোমধ্যে দেশের ১২২টি পৌরসভায় পানীয় জলের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া ৩৭টি জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প, ৪০টি পৌরসভা ও গ্রোথ সেন্টারে অবস্থিত পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন (২য় পর্যায়) প্রকল্প এবং থানাসদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাসমূহে পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ প্রকল্প গ্রহণ করা হয়েছে।


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com