শিরোনাম
১২ দফা দাবিতে নির্মাণ শ্রমিকদের সমাবেশ
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৬:৫২
১২ দফা দাবিতে নির্মাণ শ্রমিকদের সমাবেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কর্মস্থলে নিহত শ্রমিকদের ১৫ লাখ টাকা ও আহত শ্রমিকদের ২০ লাখ টাকা শ্রম আইনে অন্তর্ভুক্তি, ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে শ্রমিকদের মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে সমাবেশ করেছে নির্মাণ শ্রমিকরা।


বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে সারাদেশ থেকে বিপুল সংখ্যক নির্মাণ শ্রমিক অংশ নেয়। সমাবেশে সংহতি প্রকাশ করে বিভিন্ন শ্রমিক নেতারা বক্তব্য দেন।


সভায় বক্তারা বলেন, গত বছর ১০ লাখ শ্রমিক প্রবাসে গেছেন, যার সিংহভাগই নির্মাণ শ্রমিক। ২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় স্টেডিয়ামও নির্মাণ করবে বাংলাদেশের নির্মাণ শ্রমিকরা। বে বাজেটে কেন এ শ্রমিকদের স্বার্থ রক্ষায় কোনো বরাদ্দ থাকবে না?


বক্তারা আক্ষেপ করে বলেন, ভবন ভেঙে গার্মেন্টস শ্রমিকরা নিহত হলে তাদের সাহায্যর্থে সবাই এগিয়ে আসেন। অথচ স্থাপনা তৈরি করতে গিয়ে প্রতিদিনই নির্মাণ শ্রমিকরা মারা যাচ্ছে, তার খোঁজ কেউ রাখছে না। হাইকোর্ট রায় দিয়েছে দুর্ঘটনায় গার্মেন্টস শ্রমিকরা নিহত হলে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ পাবে। অথচ সেখানে নির্মাণ শ্রমিকরা পায় মাত্র ১ লাখ টাকা। শ্রমিকে শ্রমিকে কেন এই বৈষম্য। অথচ নির্মাণ শ্রমিকরাই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে।


বক্তারা আরো বলেন, দেশ রক্ষার জন্য সেনাবাহিনী এবং পুলিশ যদি রেশন পায়, আর যারা দেশ গড়ে এই নির্মাণ শ্রমিকরা কেন রেশন পাবে না।


ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) সভাপতি রবিউল ইসলামের সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাকের পরিচালনায় সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহিদুল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদ ইসলাম খান, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, জাপা ঢাকা মহানগরের দফতর সম্পাদক মাহবুবুর রহমান খসরু, শ্রমিক কর্মচারি পেশাজীবি সমন্বয় পরিষদের সদস্য সচিব ওসমান আলী, বিলস্’র নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দন আহমেদসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com