শিরোনাম
৫০ বছরের মধ্যে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২.৬
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৮, ১০:০২
৫০ বছরের মধ্যে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২.৬
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শীতে কাঁপছে সারাদেশ। হিমেল হাওয়া ও তীব্র শৈত্যপ্রবাহে গত ৫০ বছরের মধ্যে দেশে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর সোমবার এ তথ্য জানিয়েছে।


স্বাধীনতার আগে ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় দেশের সর্বনিম্ন ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এত দিন পর্যন্ত সেটাই ছিল দেশের সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড।


নীলফামারীর সৈয়দপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হাকিম বিবার্তাকে জানান, নীলফামারীর সৈয়দপুর উপজেলায় আজ দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর ডিমলা উপজেলায় আজ তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ২০১৩ সালের ১০ জানুয়ারি সৈয়দপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।


তিনি আরো জানান, এখন শৈতপ্রবাহ চলছে। তাই অতীতের রেকর্ড অনুযায়ী এই তাপমাত্রা আরো কয়েকদিন স্থায়ী হতে পারে। সেই সাথে কনকনে ঠান্ডা বাতাস এবং দুপুর পর্যন্ত ঘন কুয়াশা থাকতে পারে।


এদিকে রাজধানী ঢাকায় মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। এখানে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আরও দু-এক দিন এই শৈত্যপ্রবাহ থাকবে। ১০ জানুয়ারির পর সারা দেশে তাপমাত্রা বাড়বে।


রবিবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এরপরে রাজশাহীতে দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।


বিবার্তা/ইমদাদ/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com