ছয় মাসের মধ্যে খুলছে বিমানবন্দরের থার্ড টার্মিনাল: মন্ত্রী
প্রকাশ : ০৭ মে ২০২৪, ১৭:১৩
ছয় মাসের মধ্যে খুলছে বিমানবন্দরের থার্ড টার্মিনাল: মন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ছয় মাসের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল পুরোপুরি ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।


৭ মে, মঙ্গলবার দুপুরে সচিবালয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের ইন্দো-প্যাসিফিক অঞ্চলের প্রতিমন্ত্রী অ্যানি ম্যারি ট্রেভেলেইনের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান তিনি।


গত বছরের ৭ অক্টোবর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের ‘সফট ওপেনিং’ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর টার্মিনাল ব্যবহার করে বিমান চলাচল শুরু হলেও এর পুরোপুরি ব্যবহার সম্ভব হয়নি।


থার্ড টার্মিনাল কবে নাগাদ সাধারণ মানুষের জন‌্য খুলে দেয়া হবে জানতে চাইলে ফারুক বলেন, কিছু দিন আগে জাপানি প্রতিনিধি দল আমার সঙ্গে দেখা করেছে। তারা বলেছে, তাদের আরও কয়টা দিন সময় লাগবে। কোভিড-১৯, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শুধু বাংলাদেশ নয় বিশ্বব‌্যাপী সব প্রজেক্ট কিছুটা স্লো হয়েছে। আমাদেরকে এজন‌্য কিছুটা স্লো হতে হচ্ছে। তবে কাজ দ্রুততার সঙ্গে এগিয়ে যাচ্ছে। আগামী কয়েক মাসের মধ‌্যে আমরা এটাকে পুরোপুরি ব্যবহার করতে পারব।


সেটি কতদিনের মধ‌্যে- প্রশ্ন করলে তিনি বলেন, সুনির্দিষ্ট সময় বলা ঠিক হবে না। তবে ওরা কিছুদিন সময় চেয়েছে তো। অন্তত ছয় মাস তো লাগবেই।


বিমানবন্দরে ই-গেটগুলো চালু করা হলেও কাজে লাগেনি। এ বিষয়ে বিমান মন্ত্রী বলেন, ই-পাসপোর্টের জন‌্য ই-গেটগুলো চালু হয়নি। একটার সঙ্গে আরেকটার লিঙ্ক আছে। আমরা ই-গেট করে ফেলেছি, কিন্তু আমরা ই-পাসপোর্ট এখনও করতে পারিনি। আর কয়েকটা দিন অপেক্ষা করতে হবে, এগুলো সব একে একে এগোচ্ছে।


বিদেশিদের সব দেওয়া আছে। প্রশিক্ষণের কোনো উদ্যোগ আছে কি না- এমন প্রশ্নের উত্তরে ফারুক খান বলেন, অলরেডি রিক্রুটমেন্ট চলছে। এক এক ব‌্যাচ করে ট্রেনিং শুরু হয়ে গেছে। এ রকম নয় যে হঠাৎ করে দেখা যাবে কেউ নেই। ট্রেনিংয়ের কাজও চলছে।


বেবিচকের ৩৭ জন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে। সাতজন পালিয়েও গেছেন- এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা খুবই আনফরচুনেট যে এ ধরনের কোনো একটা ঘটনা ঘটেছে। যাদের বিরুদ্ধে অভিযোগ তাদের প্রত্যেকের বিরুদ্ধে শক্ত সাজার ব্যবস্থা করেছি। এমনকি যারা কানাডায় পালিয়ে গেছেন সেখানকার পুলিশের মাধ্যমে তাদের ধরার ব্যবস্থা আমরা করছি। সুতরাং কেউ যদি আইনের বিরুদ্ধে কাজ করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


এসময় সরকার আরও ১০টি এয়ারবাস কিনবে বলে জানান মন্ত্রী। তবে তার আগে টেকনিক্যাল কমিটি এর দাম, মানসহ সার্বিক বিষয়ে শিগগিরই তাদের সিদ্ধান্ত দেবে।


মন্ত্রী বলেন, বেসামরিক বিমান খাতে কী করা যায়, সেটাই ছিল আমাদের আলোচনার মূলকেন্দ্র। তারা আমাদের নতুন বিমানবন্দর দেখেছেন। তারা বুঝতে পেরেছেন যে এখানে অনেক কাজ হবে। ইউরোপে তারা এয়ারবাস বানায়, আমাদের বোয়িং আছে। আমরা এয়ারবাস কেনার কথাও ভাবছি।


তিনি বলেন, এয়ারবাস এরইমধ্যে অর্থনৈতিক প্রস্তাব দিয়েছে। সেগুলো ভালোভাবে পরীক্ষা করে আমরা সিদ্ধান্ত নেব। এবারই তারা একটি সমঝোতা স্মারকে সই করার কথা বলেছিল। কিন্তু আমরা বলেছি, এবার আমরা এটা করবো না।


আগে মূল্যায়ন শেষ হোক, তারপর সমঝোতা হবে। এছাড়া সিকিউরিটি, গ্রাউন্ড হ্যান্ডলিং নিয়েও কথা হয়েছে। এসব খাতে তাদের বিনিয়োগ আছে। তারা জানেন, ঢাকা ছাড়াও সিলেট ও কক্সবাজারে আমাদের দুটো আন্তর্জাতিক বিমানবন্দর আছে। তারা জানতে পেরেছেন, সৈয়দপুরে একটা বিমান হাব তৈরির চেষ্টা করছি।


বিমান ক্রয়ের ক্ষেত্রে কোনো প্রস্তাব দেয়া হয়েছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, এয়ারবাস বলতে কেবল ফ্রান্সই না। যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্স এই তিন দেশ মিলে আগ্রহ দেখাচ্ছে। এখন পর্যন্ত যতটুকু জানি, বেশ ভালো প্রস্তাব আমরা পেয়েছি। এরইমধ্যে বোয়িংও আমাদের ভালো প্রস্তাব দিয়েছে। সেগুলো এখন পরীক্ষা-নিরীক্ষা করছি। বাংলাদেশের জন্য যেগুলো ভালো হবে; সেগুলো আমরা বিবেচনা করবো।


যুক্তরাজ্য বাংলাদেশের অ্যাভিয়েশন এবং ট্যুরিজম খাতে বিনিয়োগ করতে চায় এমনটা জানিয়ে বিমানমন্ত্রী ফারুক খান বলেন, যুক্তরাজ্যের সঙ্গে বাণিজ্যিক, অর্থনৈতিক সম্পর্ক আগে থেকেই রয়েছে, এখন তা আরও বাড়বে।


বাংলাদেশের থার্ড টার্মিনাল, সৈয়দপুর বিমানবন্দরসহ ট্যুরিজম খাতে কারিগরি সহায়তাও করবে যুক্তরাজ্য। এক্ষেত্রে কর্মীদের আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করবে দেশটি। আগামী ছয় মাসের মধ্যে থার্ড টার্মিনাল উদ্বোধন হবে বলে জানালেন বিমানমন্ত্রী।


এসময় অ্যানি ম্যারি বলেন, বাংলাদেশের অ্যাভিয়েশন এবং ট্যুরিজম সম্পর্কিত বিষয়ে আগ্রহ আছে যুক্তরাজ্যের। বাংলাদেশের সঙ্গে এ বিষয়ে এক হয়ে কাজ করতে চায় দেশটি।


এ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে বিমানমন্ত্রীর সঙ্গে এমনটা জানিয়ে যুক্তরাজ্যের ইন্দো প্যাসিফিক অঞ্চলের এই প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তাদের বৈঠক হবে, সেখানে এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com