বেইলি রোড অগ্নিকাণ্ড
ইলেকট্রিক কেটলির শর্টসার্কিট থেকে আগুন
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ১৭:১৮
ইলেকট্রিক কেটলির শর্টসার্কিট থেকে আগুন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেইলি রোডের ‘গ্রিন কোজি কটেজ’ ভবনের নিচতলায় চা-কফির দোকানে ইলেকট্রিক কেটলি থেকে আগুনের সূত্রপাত হয়েছিল বলে তদন্তের পর জানিয়েছে ফায়ার সার্ভিস। আর সেই আগুন প্রাণঘাতি রূপ পেয়েছিল লিকেজ থেকে ছড়ানো গ্যাসের কারণে।


ফায়ার সার্ভিস বলছে, গ্যাস জমে থাকার কারণেই কেটলির শর্টসার্কিটের আগুন খুব অল্প সময়ের মধ্যে পুরো ভবনে ছড়িয়ে পড়ে। আর ভবনটির একটামাত্র সিঁড়িতে সিলিন্ডার রাখার কারণে মানুষ নামতে পারেনি।


ওই ভবনে বেশ কিছু ‘আইনি ব্যত্যয়’ দেখার কথা জানিয়ে ফায়ার সার্ভিসের পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান ও সংস্থার পরিচালক (অপারেশন্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী রবিবার (৭ মার্চ) সাংবদিকদের বলেন, ভবনে একটা এক্সিট সিঁড়ি থাকলেই এত লোক মারা যেত না।


তাজুল ইসলাম বলেন, ভবনের নিচতলায় চা চুমুক নামের কফিশপের ইলেকট্রিক কেটলির শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। সেই আগুনটাকে অতিমাত্রায় ছড়াতে সহায়ক ভূমিকা পালন করেছে লিকেজের কারণে জমে থাকা গ্যাস। চার-পাঁচ মিনিটের মধ্যে আগুন পুরো নিচতলা গ্রাস করে নেয়।


তিনি বলেন, শুধু শর্ট সার্কিট বা বৈদ্যুতিক সমস্যা থেকে আগুন ধরলে এত দ্রুত ছড়ায় না বা আগুন এত বড় আকার ধারণ করে না। বৈদ্যুতিক আগুন ছড়ায় প্রথমত কেবলের মাধ্যমে। পরে সেটি আশপাশের দাহ্য বস্তুর মাধ্যমে ছড়ায়। কিন্তু, সেই আগুন এত বড় আকার হয় না। এখানে বৈদ্যুতিক উৎস থেকে লেগে আগুনটা গ্যাসে ছড়িয়েছে। প্রাথমিকভাবে ফায়ার এক্সটিংগুইশার দিয়ে অনেকে আগুন নেভাতে চেষ্টাও করেছেন। সেখানে একজন পুলিশও ছিলেন। কিন্তু গ্যাসের কারণে তারা ব্যর্থ হন। ছয় মিনিটের মধ্যে ফায়ার সার্ভিসের প্রথম গাড়ি যখন সেখানে পৌঁছায়, ততক্ষণে পুরো নিচতলা আগুনে ব্লক হয়ে যায়।


এই কর্মকর্তা আক্ষেপ করে বলেন, এতজন মানুষ মারা যেত না, যদি খালি একটা সিঁড়ি থাকত। এগুলো তো বিল্ডিংয়ের মেজর ইস্যু। এই ভবনে একটামাত্র সিঁড়ি রয়েছে, সেটিতে আবার গ্যাস সিলিন্ডার রেখে ব্লক করে রাখা হয়েছিল। এই সিঁড়ির মত মেজর ইস্যুসহ আমরা ভবনটিতে অনেকগুলো ব্যত্যয় পেয়েছি।


তদন্তের প্রসঙ্গে তাজুল ইসলাম বলেন, তদন্তে তারা ওই ভবনে অন্তত ১৩টি ‘ব্যত্যয়’ পেয়েছেন; এর মধ্যে কয়েকটি গুরুতর। প্রথম ব্যত্যয়টি হচ্ছে সিঁড়ি। তাদের ভবনের যে আয়তন ও যত লোকের আনাগোনা, তাতে অন্তত দুটো সিঁড়ি থাকা আবশ্যক ছিল। কিন্তু ভবনের একটিই সিঁড়ি, সেটিতেও গ্যাস সিলিন্ডার রাখা অবস্থায় পেয়েছি আমরা। একটা এক্সিট সিঁড়ি থাকলেই মানুষগুলো বেঁচে যেত। অকুপেন্সি অনুযায়ী সিঁড়ি হওয়ার কথা। টোটাল জনবল ৫০ জন হলে একটা সিঁড়ি। পঞ্চাশ থেকে ৫০০ হলে দুটো সিঁড়ি। এক্সিট সিঁড়ি মাত্র একটা ছিল। যেটা হওয়ার কথা ছিল ভবনের আয়তন অনুযায়ী ন্যূনতম দুটো। সেই সিঁড়িও অকুপাইড ছিল, সিলিন্ডার রেখে পথ আটকানো ছিল।


উল্লেখ্য, এ ধরনের অগ্নি দুর্ঘটনা এড়ানোর জন্য ফায়ার সেইফটি প্ল্যান ২০০৩ এবং রাজউক থেকে অনুমোদন করা নকশা যথাযথভাবে বাস্তবায়নের সুপারিশ করেছে তদন্ত কমিটি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com