টেলিগ্রাম স্ক্যাম নিয়ে সতর্ক করল সিটিটিসি
প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ১৭:০৪
টেলিগ্রাম স্ক্যাম নিয়ে সতর্ক করল সিটিটিসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আধুনিক সময়ে প্রায় সবার হাতেই রয়েছে স্মার্টফোন। ফ্রিল্যান্সিং করে ঘরে বসেই অনেকে করছেন অর্থ উপার্জন। আবার অনেকেই ইনকাম করার সুযোগের অপেক্ষায় আছেন। আর এই সুযোগ নিয়ে প্রতারণার জাল বিস্তার করছে একটি চক্র।


ফ্রিল্যান্সিং বা ফেসবুক-ইউটিউবে লাইক দিয়ে ঘরে বসে সহজেই আয় করুন হাজার হাজার টাকা অথবা ঘরে বসে পার্টটাইম চাকরি। টেলিগ্রাম বা হোয়াটসঅ্যাপে এমন মেসেজ এখন হরহামেশাই অনেকের কাছেই আসে। চটকদার সব বিজ্ঞাপন দিয়ে আকৃষ্ট করে সবাইকে। তাদের চটকদার এসব প্রলোভনের ফাঁদে আকৃষ্ট হয়ে সর্বস্বান্ত হন অনেকেই।


এ বিষয়ে জনগণকে সতর্ক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।


১৮ মার্চ, সোমবার নিজেদের ফেসবুক থেকে এক পোস্টের মাধ্যমে সিটিটিসি জানিয়েছে, এসব মূলত স্ক্যাম। এ সম্পর্কে সকলকে সতর্ক থাকতে হবে।


ফেসবুক পোস্টে সিটিটিসি বলেছে, টেলিগ্রাম অ্যাপসভিত্তিক চাইনিজ প্রতারক চক্র এরা। বাংলাদেশি কিছু প্রতারকের সহায়তায় প্রতারণার জাল বিস্তার করেছে চক্রটি। এরা আপনার ফোনের হোয়াটসঅ্যাপে ঘরে বসে পার্টটাইম চাকরির অফার দেবে। এরপর ইউটিউব এ বিভিন্ন ভিডিও লাইক করতে বলবে, বলবে বিভিন্ন চ্যানেলে রিভিউ দিতে। প্রতি লাইক বা রিভিউয়ের জন্য আপনাকে তারা ১০০ টাকা বা এর বেশি দেবে। এভাবে প্রথমে তারা ৫০০ থেকে ১ হাজার টাকা দেবে। এরপর আপনাকে হেল্পডেস্ক নামে একটি টেলিগ্রাম গ্রুপে যুক্ত করবে। সেখানে ইনভেস্ট করার লোভনীয় সব অফার দেবে আপনাকে। আপনি একবার তাদের প্ল্যানে যেই ইনভেস্ট করবেন, তখনই ফাঁদে পড়বেন। এভাবে কয়েক দিনের মধ্যেই আপনার কাছ থেকে বিভিন্নভাবে কথা বলে হাতিয়ে নেবে লাখ লাখ টাকা।


সামাজিক যোগাযোগমাধ্যমে কিংবা ঘরে বসে পাওয়া যেকোনো চাকরির অফারই এক একটি স্ক্যাম। ভুলেও এসব লিংকে প্রবেশ করে এমন ইনভেস্টমেন্ট প্রতারণা থেকে জনগণকে বিরত থাকতে পরামর্শ দিয়েছে সংস্থাটি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com