সেনাবাহিনীতে যুক্ত হলো বিধ্বংসী অস্ত্র ‘এডি গান’
প্রকাশ : ১২ মার্চ ২০২৪, ১৭:২৯
সেনাবাহিনীতে যুক্ত হলো বিধ্বংসী অস্ত্র ‘এডি গান’
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চার কিলোমিটার দূরে আকাশপথে আক্রমণ করা মিসাইল, যুদ্ধবিমান, হেলিকপ্টার বা ড্রোন সেকেন্ডেই ধ্বংস হবে এমন বিধ্বংসী অস্ত্র প্রথমবারের মত যুক্ত হয়েছে বাংলাদেশ সেনাবাহিনীতে। একই সঙ্গে স্থলপথ বা নৌপথেও বহির্শত্রুকে আঘাত হানতে সক্ষম অস্ত্রটির নাম এডি আর্টিলারি গান।


সোমবার (১১ মার্চ) এ অস্ত্রের সফল ফায়ারিং হয়েছে কক্সবাজারের ইনানিতে। সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ফায়ারিং পর্যবেক্ষণ এবং পুরো কার্যক্রম পরিদর্শন করেন।


বেলা সাড়ে ১২টার দিকে বাহিনীতে নতুন সংযুক্ত একটি এডি আর্টিলারি গানে লোড করা হয় ২৩৮টি গোলা। এরপর শুরু হয় ফায়ারিং, মুহুর্মুহু গোলার আঘাতে সেকেন্ডেই ধ্বংস আকাশপথে চার কিলোমিটার দূরে থাকা ড্রোন।


পুরো কার্যক্রম দেখে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ‌‌সেনাবাহিনীতে প্রযুক্তিগত উন্নয়নের সাথে সাথে রণকৌশলের ব্যাপক পরিবর্তন হচ্ছে। আর এই রণকৌশলের পরিবর্তনের ভেতর যে জিনিসটা সবচেয়ে প্রাধান্য পাচ্ছে তা হচ্ছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।


এয়ার‌‌ ডিফেন্স‌‌ সিস্টেমের সাথে নতুন যে গান সংযোজন হয়েছে সেগুলোর আমরা ফায়ারিং করলাম। এতে আমরা সফল। এখানে একটা উল্লেখযোগ্য বিষয় হলো যে টার্গেটে আমরা ফায়ার করলাম সেই ড্রোনটা কিন্তু আমাদের তৈরি। আগে আমরা ফায়ার করেছি বিদেশ থেকে আনা ড্রোনে। এজন্য আমাদের অনেক টাকা লাগতো। এখন এর প্রায় অর্ধেক কম খরচে আমরা এই ড্রোন তৈরি করেছি এবং এটাতে ফায়ার করেছি।


সেনাপ্রধান আরো বলেন, জাতির পিতার অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় প্রণীত ফোর্সেস গোল-২০৩০-এর আলোকে বাংলাদেশ সেনাবাহিনীর সম্প্রসারণ ও আধুনিকায়ন হচ্ছে। এই ফায়ারিং বাংলাদেশ সেনাবাহিনীর ইতিহাসে একটি স্মরণীয় ঘটনা।


এসময় ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com