ময়মনসিংহ সিটি নির্বাচনে প্রার্থীদের ব্যয় নির্ধারণ করে দিলো ইসি
প্রকাশ : ০৫ মার্চ ২০২৪, ১৫:১৫
ময়মনসিংহ সিটি নির্বাচনে প্রার্থীদের ব্যয় নির্ধারণ করে দিলো ইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন ময়মনসিংহ সিটি নির্বাচনে প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।


মেয়র পদে প্রার্থীরা ব্যয় করতে পারবে সর্বোচ্চ ১৫ লাখ ৭৫ হাজার টাকা। আর ওয়ার্ড কাউন্সিলর পদের প্রার্থীরা ভোটার সংখ্যার অনুপাতে সর্বনিম্ন সোয়া লাখ টাকা এবং সর্বোচ্চ সাড়ে ৬ লাখ টাকা ব্যয় করতে পারবেন।


৫ মার্চ, মঙ্গলবার প্রার্থীদের এই ব্যয়সীমা রিটার্নিং কর্মকর্তাকে অবহিত করে তা বাস্তবায়নের নির্দেশ দিয়ে চিঠি দিয়েছেন ইসির উপসচিব মো. আতিয়ার রহমান।


চিঠিতে বলা হয়েছে, কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্দিষ্ট পরিমাণ ব্যক্তিগত খরচ ও নির্দিষ্ট পরিমাণ নির্বাচনি ব্যয়সীমার অতিরিক্ত কোনো অর্থ একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচন ব্যয় নির্বাহের জন্য পরিশোধ করতে পারবেন না। একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি এজেন্ট ব্যতীত অন্য কোনো ব্যক্তির মাধ্যমে উক্ত প্রার্থীর নির্বাচনি ব্যয় বাবদ কোনো অর্থ ব্যয় করতে পারবেন না। তবে, নির্দিষ্ট পরিমাণ ব্যক্তিগত খরচ ও আনুষঙ্গিক অন্যান্য খরচ করতে পারবেন।


চিঠিতে জানানো হয়, মেয়র পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার ব্যক্তিগত খরচ বাবদ, অনধিক পাঁচ লাখ ভোটার সম্বলিত সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ পঁচাত্তর হাজার টাকা, পাঁচ লাখ এক হতে ১০ লাখ ভোটার সম্বলিত সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ এক লাখ টাকা, ১০ লাখ এক হতে ২০ লাখ ভোটার সম্বলিত সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ এক লাখ ৫০ হাজার টাকা এবং ২০ লাখ এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ দুই লাখ টাকা ব্যয় করতে পারবেন।


এছাড়া নির্বাচনি ব্যয় বাবদ, অনধিক পাঁচ লাখ ভোটার সম্বলিত সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ ১৫ লাখ টাকা, পাঁচ লাখ এক হতে ১০ লাখ ভোটার সম্বলিত সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ ২০ লাখ টাকা, ১০ লাখ এক হতে ২০ লাখ ভোটার সম্বলিত সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ লাখ এবং ২০ লাখ এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ লাখ টাকা ব্যয় করতে পারবেন।


চিঠিতে আরও জানানো হয়, ময়মনসিংহ সিটিতে মোট ভোটার তিন লাখ ৩৬ হাজার ৪৯০ জন। এদের মধ্যে এক লাখ ৬৩ হাজার ৮৭১ জন পুরুষ এবং এক লাখ ৭২ হাজার ৬১০ জন নারী। এছাড়া, তৃতীয় লিঙ্গের রয়েছেন নয় জন ভোটার। এই হিসাবে মেয়র প্রার্থী ব্যক্তিগত ব্যয় ৭৫ হাজার টাকা ও নির্বাচন বাবদ ১৫ লাখ টাকা; মোট পৌনে ১৬ লাখ টাকা ব্যয় করতে পারবেন।


অন্যদিকে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ব্যক্তিগত খরচ বাবদ, অনধিক পনেরো হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ দশ হাজার টাকা, ১৫ হাজার এক হতে ৩০ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ২০ হাজার টাকা, ৩০ হাজার এক হতে ৫০ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ হাজার এবং ৫০ হাজার এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ব্যয় করতে পারবেন। এসব প্রার্থীরা নির্বাচনি ব্যয় বাবদ, অনধিক ১৫ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ এক লাখ টাকা, ১৫ হাজার এক হতে ৩০ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ দুই লাখ টাকা, ৩০ হাজার এক হতে ৫০ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ চার লাখ টাকা এবং ৫০ হাজার এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ছয় লাখ টাকা ব্যয় করতে পারবেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com