ঘুমধুম-তুমব্রু সীমান্তে গোলাগুলি
বিজিবি ক্যাম্পে আশ্রয় নিয়েছে মিয়ানমারের ১৪ সেনাসদস্য
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২৬
বিজিবি ক্যাম্পে আশ্রয় নিয়েছে মিয়ানমারের ১৪ সেনাসদস্য
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গোলাগুলি ও সংঘর্ষে প্রাণহানির শঙ্কায় মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ বিজিপির ১৪ জনেরও বেশি সেনাসদস্য বাংলাদেশের ভূখণ্ডে আশ্রয় নিয়েছে। তাদের বাংলাদেশ সীমান্তের বান্দরবানের তুমব্রু বিজিবি ক্যাম্পে রাখা হয়েছে।


৪ ফেব্রুয়ারি, রবিবার সকালে বান্দরবানের তুমব্রু বিজিবি ক্যাম্পে আশ্রয় নেন তারা।


বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ সাইফুল ইসলাম চৌধুরী।



তিনি জানান, মিয়ানমারে অভ্যন্তরীণ কোন্দলের কারণে মিয়ানমারের ১৪ সেনাসদস্য বাংলাদেশ সীমান্তের বান্দরবানের তুমব্রু বিজিবি ক্যাম্পে চলে আসে। পরে তাদের কাছ থেকে অস্ত্র নিয়ে ফেলে নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে। এবিষয়ে আন্তর্জাতিক আইনে প্রক্রিয়া চলমান রয়েছে।


কক্সবাজার ৩৪ বিজিবি লে. কর্নেল আব্দুল্লাহ আল আশরোকি বলেন, নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তে আজ দিবাগত রাত থেকে তুমুল যুদ্ধে প্রাণ বাঁচাতে কিছু সংখ্যক মিয়ানমার সীমান্ত রক্ষীবাহিনীর (বিজিপি) সদস্য বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশে চেষ্টা করলে বিজিবি সদস্যরা নিরাপত্তার সঙ্গে তাদেরকে বাংলাদেশ সীমান্তের বিওপিতে রাখা হয়েছে। পরবর্তীতে আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।


এদিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মিয়ানমারে সীমান্তবর্তী ক্যাম্প দখলকে কেন্দ্র করে উভয়ের মধ্যে ব্যাপক গোলাগুলি হচ্ছে। শনিবার বিকেল থেকে থেমে থেমে গোলাগুলি হচ্ছিল। রবিবার ভোর থেকে আবার লাগাতার গোলাগুলি, মর্টারশেল নিক্ষেপ ও রকেট লান্সার বিস্ফোরণে, বিকট শব্দে কেঁপে উঠছে সীমান্তবর্তী নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রুর বিস্তীর্ণ এলাকা। শুধু তাই নয় গুলির শিষা ও রকেট লঞ্চার উড়ে এসে পড়ছে বাংলাদেশের অভ্যন্তরে। তাদের ছোড়া গুলিতে এক বাংলাদেশি আহত হয়েছেন।


এছাড়া, ঘুমধুম-তুমব্রু এলাকায় বসত বাড়িতে এসব এসে পড়ছে। আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকাবাসী। আতঙ্ক, উৎকণ্ঠায় দিন পার করছেন তারা। ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতেও পারছেন না অভিভাবকরা। এছাড়াও কৃষকরা কৃষি ক্ষেতে যেতে ও দৈনন্দিন কাজে যেতে ভয় পাচ্ছেন তারা।


ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, ভোর থেকে মিয়ানমার সীমান্তের অভ্যন্তরে ব্যাপক গোলাগুলি হচ্ছে। এতে বিকট শব্দে কেঁপে উঠছে, ঘুমধুম-তুমব্রু সীমান্তবর্তী এলাকা। এলাকাবাসীদেরকে বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হওয়ার জন্য বলা হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com