ডিম নিয়ে কারসাজি: ডায়মন্ড এগ ও সিপিকে সাড়ে তিন কোটি টাকা জরিমানা
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪, ১৯:২১
ডিম নিয়ে কারসাজি: ডায়মন্ড এগ ও সিপিকে সাড়ে তিন কোটি টাকা জরিমানা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পারস্পরিক যোগসাজশে বাজারে কারসাজির মাধ্যমে ডিমের দাম অস্বাভাবিকভাবে বাড়ানোর অপরাধ প্রমাণিত হওয়ায় বাংলাদেশের বড় দুইটি প্রতিষ্ঠান ডায়মন্ড এগ লিমিটেড ও সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেডকে সাড়ে তিন কোটি জরিমানা করেছে প্রতিযোগিতা কমিশন (বিসিসি)। এর মধ্যে ডায়মন্ড এগকে আড়াই কোটি এবং সিপিকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে।


২৪ জানুয়ারি, বুধবার এ বিষয়ে দায়েরকৃত মামলার চূড়ান্ত রায় প্রকাশ হয়েছে। গত সোমবার (২২ জানুয়ারি) বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন এই রায় দিয়েছে।


বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের আদেশে বলা হয়েছে, রায় ঘোষণার ৩০ দিনের মধ্যে জরিমানার অর্থ কমিশনের সংশ্লিষ্ট খাতে জমা দিতে হবে। অন্যথায় আইন অনুযায়ী প্রতিদিনের জন্যে বাড়তি অর্থ পরিশাধ করতে হবে।


আদেশে আরও বলা হয়, সিপি বাংলাদেশ গত ৫ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত তাদের উৎপাদিত ডিমের মূল্য অস্বাভাবিকভাবে বাড়িয়ে দেয়। এর মাধ্যমে বাজারব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে। ডায়ামন্ড এগও গত আগস্টে কারসাজির মাধ্যমে ডিমের বাজার নিয়ন্ত্রণ করে। যা কমিশন আইনের পরিপন্থি।


এ ব্যাপারে প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, বাজারে নিজেদের কারসাজির মাধ্যমে অস্বাভাবিকভাবে ডি‌মের দাম বাড়ানোর অপরা‌ধ প্রমাণ হওয়ায় প্রতিযোগিতা আইন, ২০১২ এর ধারা ১৫ লঙ্ঘনের অপরাধে তাদের জরিমানা করা হ‌য়ে‌ছে।


বাজারে কারসাজির মাধ্যমে ডিমের দাম বাড়ানোর অভিযোগে ২০২২ সালে দেশের ১০টি পোল্ট্রি ফার্ম ও পোল্ট্রি সংশ্লিষ্ট সংগঠনের বিরুদ্ধে মামলা হয়েছিল। এর মধ্যে, মামলা নং ৩৯/২০২২, যা ডায়মন্ড এগ লিমিটেডটের বিরুদ্ধে এবং মামলা নং ৪৪/২০২২, সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেডের মামলার এ চূড়ান্ত আদেশ এলো। প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে দায়ের করা আলাদা দুটি মামলার নিষ্পত্তি করে এই জরিমানা করা হয়। তবে কোম্পানি দুটি এই রায়ের বিষয়ে রিভিউ বা আপিল আবেদন করতে পারবে।


প্রতিযোগিতা কমিশনের সদস্য হাফিজুর রহমান বলেন, যোগসাজশের মাধ্যমে বাজারে অস্বাভাবিকভাবে ডিমের দাম বাড়ানোর অপরা‌ধ প্রমাণ হওয়ায় প্রতিযোগিতা আইন, ২০১২ এর ধারা ১৫ লঙ্ঘনের অপরাধে ডায়মন্ড এগকে আড়াই কোটি এবং সিপি বাংলাদেশকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে।


তবে প্রতিষ্ঠান দুটি চাইলে আদেশের বিরুদ্ধে রিভিউ বা আপিল আবেদন করতে পারবে বলেও জানান তিনি।


এর আগে, ২০২২ সালে দেশের ১০টি পোল্ট্রি ফার্ম ও পোল্ট্রি সংশ্লিষ্ট সংগঠনের বিরুদ্ধে ডিমের দাম বৃদ্ধিতে বাজারে কারসাজির অভিযোগে মামলা দায়ের করা হয়েছিল। এর মধ্যে ডায়মন্ড এগ লিমিটেড ও সিপি বাংলাদেশ লিমিটেডের মামলার চূড়ান্ত আদেশ এলো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com