আজও ভয়াবহ দূষণের কবলে ঢাকা
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪, ০৯:৪২
আজও ভয়াবহ দূষণের কবলে ঢাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বছর শুরর পর থেকে এক দিনের জন্যও বিশুদ্ধ বায়ু দেখেনি বাংলাদেশ। সেই দূষণেই বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজও শীর্ষে উঠছে ঢাকা। টানা তিন দিন শীর্ষ স্থানে অবস্থানের পর বুধবার দ্বিতীয়তে নেমেছিল। তবে বায়ুমান সেদিনও ‘খুব অস্বাস্থ্যকর’ ছিল। আজ আবার শীর্ষে উঠেছে রাজধানী। শহরটির স্কোর এখন ২৮০, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়।


বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা ৪৯ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।


এখন ঢাকা ছাড়া আরও তিনটি শহর ‘খুব অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের কলকাতা, শহরটির স্কোর ২৬৫; তৃতীয় স্থানে পাকিস্তানের লাহোর, স্কোর ২৩৪; চতুর্থ স্থানে ভারতের দিল্লি, স্কোর ২১৯।


বর্তমান তালিকায় ‘অস্বাস্থ্যকর’ পর্যায় শুরু হয়েছে পঞ্চম অবস্থান থেকে। এখন পঞ্চম স্থানে রয়েছে চীনের হ্যাংঝো, স্কোর ১৯০; ষষ্ঠ স্থানে চীনের উহান, স্কোর ১৮৯; সপ্তম পোল্যান্ডের রোক্লো, স্কোর ১৭৮; অষ্টম মিয়ানমারের ইয়াঙ্গুন, স্কোর ১৭৫; নবম পোল্যান্ডের ক্রেকো, স্কোর ১৭৫; দশম স্থানে রয়েছে উজবেকিস্তানের তাশখন্দ, স্কোর ১৭৪।


একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।


একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com