দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪, ১৬:০৪
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উৎসবমুখর পরিবেশে সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ কার্যক্রম শেষ হয়েছে। রবিবার (৭ জানুয়ারি) সকাল ৮টায় থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে এ কার্যক্রম। এখন চলছে গণনা।


বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবে হয়েছে ভোটগ্রহণ। সকালে ভোটার উপস্থিতি কিছুটা কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার বাড়ে। বিকেল ৩টা পর্যন্ত ৭ ঘণ্টায় ভোট পড়ে ২৭ দশমিক ১৫ শতাংশ।


রবিবার (৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় আগারগাঁও নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে ইসি সচিব জাহাংগীর আলম জানিয়েছেন এখন পর্যন্ত ৭টি কেন্দ্রে অনিয়মের অভিযোগে ভোট গ্রহণ বাতিল করা হয়েছে। একটি মুন্সিগঞ্জ জেলায়, দুইটি নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারে।


এসময় ইসি সচিব বলেন, বিভাগ অনুযায়ী ঢাকা বিভাগে ২৫ শতাংশ, চট্রগ্রামে ২৭ শতাংশ, সিলেটে ২২ শতাংশ, বরিশালে ৩১ শতাংশ, খুলনা ৩২ শতাংশ, রাজশাহী ২৬ শতাংশ, ময়মনসিংহ ২৯ শতাংশ, রংপুরে ২৬ শতাংশ গড়ে সারাদেশে ২১ দশমিক ১৫ শতাংশ ভোট পড়েছে।


এর আগে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এবারের নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের এক হাজার ৯৭০ জন প্রার্থী অংশ নিলেও বেলা গড়ার সাথে সাথে ভোট বর্জন করে কয়েক জন প্রার্থী।


এছাড়া নির্বাচনে কারচুপি রোধে এবারই প্রথম বেশির ভাগ কেন্দ্রে ভোটের দিন সকালে ব্যালট পেপার পৌঁছায় ।


নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের নির্বাচন স্থগিত করে রবিবার ২৯৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়। এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটকেন্দ্র ৪২ হাজার ১৪৮টি এবং ভোটকক্ষ দুই লাখ ৬১ হাজার ৫৬৪টি। এসব কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে এরই মধ্যে ৯ লাখ ৯ হাজার ৫২৯ জন ভোট গ্রহণকারী কর্মকর্তাকে (প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার) প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে প্রিজাইডিং অফিসার চার লাখ ছয় হাজার ৩৬৪ জন, সহকারী প্রিজাইডিং অফিসার দুই লাখ ৮৭ হাজার ৭২২ জন এবং পোলিং অফিসার পাঁচ লাখ ৭৫ হাজার ৪৪৩ জন রয়েছেন।


এবারের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন ১১ কোটি ৯৩ লাখ ৩২ হাজার ৯৩৪ জন, যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ছয় কোটি পাঁচ লাখ ৯২ হাজার ১৯৭, নারী ভোটারের সংখ্যা পাঁচ কোটি ৮৭ লাখ ৩৯ হাজার ৮৮৯ এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন। এবার নারীর চেয়ে ১৮ লাখ ৫২ হাজার ৩০৮ পুরুষ ভোটার বেশি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুরুষ ভোটার ছিল পাঁচ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫ জন এবং নারী ভোটার ছিল পাঁচ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন। নারীর চেয়ে সে সময় ৯ লাখ ছয় হাজার ৫৩ জন পুরুষ ভোটার বেশি ছিল।


এর আগে শনিবার (৬ জানুয়ারি) কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয় ভোটের সরঞ্জাম। প্রতিটি কেন্দ্রেই অবস্থান নেন আইনশৃঙ্খলা বাহিনীসহ ভোটগ্রহণকারী কর্মকর্তারা।


এবারের সংসদ নির্বাচন পর্যবেক্ষণে দুই শতাধিক বিদেশি পর্যবেক্ষক থাকছেন। এর মধ্যে ১২৮ পর্যবেক্ষক ও ৫৯ জন গণমাধ্যমকর্মী। ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্রের পর পর্যবেক্ষকদের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ভোট পর্যবেক্ষণে দেশি ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষককেও অনুমোদন দিয়েছে সংস্থাটি। তাদের মধ্যে কেন্দ্রীয়ভাবে ৪০টি পর্যবেক্ষক সংস্থার ৫১৭ এবং স্থানীয়ভাবে ৮৪টি সংস্থার ২০ হাজার ২৫৬ জন ভোট পর্যবেক্ষণ করবেন।


উল্লেখ্য, গত ১৫ নভেম্বর জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফশিল অনুযায়ী, ১৮ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। ওইদিন থেকেই আনুষ্ঠানিক প্রচার শুরু হয়। এ নির্বাচনে ১৮ দিন প্রচারের সময় পেয়েছিলেন প্রার্থীরা। শুক্রবার (৫ জানুয়ারি) সকাল ৮ টায় শেষ হয় আনুষ্ঠানিক প্রচারণা।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com