বাইডেনকে হারিয়ে জয়ের জন্য প্রস্তুত শেখ হাসিনা
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪, ১৯:২৭
বাইডেনকে হারিয়ে জয়ের জন্য প্রস্তুত শেখ হাসিনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনের ফলাফল অনেকটা পূর্বনির্ধারিত জানিয়ে নিবন্ধ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।


নিবন্ধে বলা হয়েছে, প্রধান বিরোধী দল বিএনপি ভোট বর্জন করেছে। ফলে ভোটের মাঠে নেতা হিসেবে টানা চতুর্থবারের মতো জয়ী হওয়ার জন্য প্রস্তুত শেখ হাসিনা, যা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের জন্যও একটি পরাজয়।


বুধবার (৩ জানুয়ারি) ওয়াল স্ট্রিট জার্নালের নিবন্ধে এমন তথ্যই উঠে এসেছে।


নিবন্ধে বলা হয়েছে, শেখ হাসিনার বিজয় বাইডেনের জন্যও একটি পরাজয় চিহ্নিত করবে, যিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি অনুযায়ী গণতন্ত্র স্থাপনের জন্য বাংলাদেশকে তাঁর প্রচেষ্টার কেন্দ্রবিন্দুতে পরিণত করেছেন।


আরও বলা হয়েছে, বিশ্বব্যাপী বর্তমানে যে কোনো নারী নেত্রীর চেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় রয়েছেন ৭৬ বছর বয়সী শেখ হাসিনা। তিনি কট্টরপন্থি ইসলামকে দমন করেছেন, সেনাবাহিনীর উপর বেসামরিক আধিপত্য নিশ্চিত করেছেন এবং দেশকে চরম দারিদ্র্য থেকে বের করে এনেছেন- এমন অর্জন যা অনেক উন্নয়নশীল দেশের নেতারা দাবি করতে পারেন না।


যদিও শেখ হাসিনার অধীনে দেশ একদলীয় শাসনের দিকে ধাবিত হয়েছে, তবে তা গণতান্ত্রিক শিকড় মজবুত করেছে।


মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমানে বিশ্ব পুঁজিবাদ ও সাম্রাজ্যবাদের মোড়লের ভূমিকায় রয়েছে। নিকট অতীতেও দেশটির বিরুদ্ধে অনেক গণতান্ত্রিক সরকারকে উৎখাতে সহযোগিতা কিংবা ইন্ধন দেওয়ার অভিযোগ রয়েছে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধেও মার্কিন ভূমিকা প্রশ্নবিদ্ধ। এমন পরিস্থিতিতে দেশের অন্যতম এলিট ফোর্স র‌্যাবের সিনিয়র কর্মকর্তাদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা নিয়েও নানা প্রশ্ন তৈরি হয়েছে। এবারের নির্বাচন সেই নিষেধাজ্ঞাকেও ‘বুড়ো আঙুল দেখানোর’ মত ব্যাপার- এমনটাই উল্লেখ করা হয়েছে নিবন্ধে।


আরও বলা হয়, ভারতীয় দৃষ্টিকোণ থেকে সরকারপ্রধান হিসেবে শেখ হাসিনার যত ত্রুটি থাকুক বিকল্প আরও তিক্ত। শেষবার বিএনপি ক্ষমতায় থাকার সময় বাংলাদেশের হিন্দু সংখ্যালঘুদের ওপর হামলা হয়েছে এবং ভারতের বিরোধিতাকারী সন্ত্রাসবাদী-বিচ্ছিন্নতাবাদীদের আশ্রয় দেয়া হয়েছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে স্বাধীনতাবিরোধী শক্তি জামায়াতে ইসলামীর সাথে বিএনপির দীর্ঘদিনের জোট। এজন্য ভারতীয়রা চায় না বিএনপি ক্ষমতায় আসুক। মানুষ হোয়াইট হাউসের পরিবর্তে শেখ হাসিনার ওপর বেশি ভরসা করে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com