এবারও মেট্রোরেলের বৈদ্যুতিক লাইনে থার্টি ফার্স্ট নাইটের ৩৮ ফানুস
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৪:৪৮
এবারও মেট্রোরেলের বৈদ্যুতিক লাইনে থার্টি ফার্স্ট নাইটের ৩৮ ফানুস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মেট্রোরেলের পাশে ফানুস না ওড়ানোর আহ্বান জানিয়েছেন মেট্রোরেল কর্তৃপক্ষ। কিন্তু তাতেও অবাধ্য কিছু মানুষ ইংরেজি নববর্ষের প্রথম প্রহরে মেট্রোরেলের কাছাকাছি থেকে ফানুস ওড়ান। এতে মেট্রোরেলের বৈদ্যুতিক লাইনে এবার মোট ৩৮টি ফানুস আটকেছে। তবে পূর্ব পরিকল্পনা থাকায় ইংরেজি বছরের প্রথম দিন মেট্রোরেল চলাচলে কোনো বিঘ্ন ঘটেনি।


রবিবার (৩১ ডিসেম্বর) দিবাগত রাতে মেট্রোরেলের বিভিন্ন অংশে চলাচলের বিদ্যুতিক তারে আটকা পড়ে উড়ে আসা ফানুস। তবে গতবছরের ফানুস আটকানোর অভিজ্ঞতার আলোকে এবছর আগের থেকেই প্রস্তুত ছিল মেট্রোরেল কর্তৃপক্ষ। তাই ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে কর্মীরা রাত ৩টা থেকে মেট্রোরেলের বিভিন্ন স্থানে পরিদর্শনে ছিল বলে মেট্রোরেল সূত্রে জানা গেছে। যেখানে যেখানে ফানুস আটকে ছিল, তা অপসারণ করা হয়েছে রাতেই।


মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পরিচালক (অপারেশন এন্ড মেইনটেনেন্স) নাসির উদ্দিন আহমেদ বলেন, আমাদের লোকজন রাত ৩টার পর থেকে পেট্রোলিং করেছে। পুরো পথকে ছয়টি সেকশনে ভাগ করে এই পেট্রোলিং করা হয়। এজন্য সকাল থেকে আমরা নিরবিচ্ছিন্নভাবে যাত্রীসেবা দিতে পারছি।


তিনি বলেন, আমাদের এই প্ল্যানিংটা আগেই ছিল। রাত ৩টার দিকে কাজ শুরু করেছি এবং ভোর ৫টার দিকে শেষ করেছি। ৩৮টির মতো ফানুস তারে আটকে ছিল এবার।


এবিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার (অপারেশন) মোহাম্মদ ইফতিখার হোসেন বলেন, গতবছর মেট্রোরেলে ফানুস আটকানোটা আমাদের জন্য নতুন অভিজ্ঞতা ছিল। ওই সময় বৈদ্যুতিক তারে ফানুস আটকে যাওয়ায় মেট্রোরেল চলাচলও বিঘ্নিত হয়েছিল। তাই এবছর আমরা আগের থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। রাতেই কর্মী নিয়োগ ছিল। তারা বিভিন্ন স্টেশন ও লাইন ঘুরে ঘুরে মেট্রোরেলের তারে আটকে থাকা ফানুস অপসারণ করেছে। আমার কাছে আসা তথ্য মতে প্রায় ৪০টি ফানুস অপসারণ করা হয়েছে। যা গত রাতে মেট্রোরেলের বিভিন্ন স্থানে আটকে ছিল।


রাতের মধ্যেই সব ফানুস অপসারণ করায় সকালে মেট্রোরেল চলাচলে কোনও বিলম্ব বা বিঘ্ন ঘটেনি বলেও জানান মোহাম্মদ ইফতিখার হোসেন।


এর আগে গত ২৮ ডিসেম্বর রাজধানীর ইস্কাটনে ডিএমটিসিএলের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর উভয় পাশে ১ কিলোমিটারের মধ্যে বসবাসকারীদের থার্টি ফাস্ট নাইট এবং ইংরেজি নববর্ষ উদযাপন উপলক্ষ্যে ঘুড়ি, ফানুসসহ যেকোনো বিনোদন সামগ্রী ওড়ানো থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছি। এ বিষয়ে পুলিশ সহায়তা করবে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে একটি চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠানো হয়েছে।


উল্লেখ্য, গত বছর ২৯ ডিসেম্বর প্রথমবার বাণিজ্যিকভাবে মেট্রোরেল চলাচল শুরু হয়। তার ২ দিন পরেই ছিল ‘থার্টি ফার্স্ট নাইট’। সে রাতে ফানুস উড়িয়ে নতুন বছরের প্রথম প্রহর উদযাপন করে অনেকে। পরে তাদের উড়ানো ফানুসের মধ্যে ১৫টি ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক লাইনে আটকে যায়। মেট্রোরেলে ফানুস আটকে দিনের শুরুতে দুই ঘণ্টা মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। তাতে সকাল থেকে কয়েক ঘণ্টা বন্ধ থাকে মেট্রোরেল চলাচল। তখন কর্তৃপক্ষ জানিয়েছিল, ফানুস মেট্রোরেলের জন্য বিপদজনক। ফানুসে উড়ে আসা আগুন মেট্রোরেলের লাইনের তারে বড় ধরেনের ক্ষতি করতে পারে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com