শিরোনাম
বিএনপি অংশ নিলে নির্বাচন অনেক বেশি অংশগ্রহণমূলক হতো: সিইসি
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩, ১৭:২৩
বিএনপি অংশ নিলে নির্বাচন অনেক বেশি অংশগ্রহণমূলক হতো: সিইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপি অংশ নিলে নির্বাচনটা অনেক বেশি অংশগ্রহণমূলক হতো বলে মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা প্রথম থেকে বিএনপিকে আহ্বান জানিয়েছি, আমন্ত্রণ জানিয়েছি। কিন্তু তারা সাড়া দেয়নি। বিএনপি একটি গুরুত্বপূর্ণ দল। তারা অংশ নিলে নির্বাচনটা অনেক বেশি অংশগ্রহণমূলক হতো, এটা সবাই অনুভব করে।


১৮ ডিসেম্বর, সোমবার নির্বাচন ভবনে জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।


বিএনপি না আসায় গ্রহণযোগ্যতার ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে সমস্যা হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না, সে বিষয়ে আমি কোনো কথা বলবো না। সেটা নির্বাচনের পরে দেখা যাবে।


ভোট বর্জনকারীরা নির্বাচন প্রতিহত করার ঘোষণা দিয়েছে, এ নিয়ে আপনাদের অবস্থান কী, এমন প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রতিহত যদি উনারা করতে চান এটা উনাদের রাজনৈতিক পলিসি। সেটার নিয়ে আমাদের কোনো বক্তব্য নেই। আমরা কেবল নির্বাচনটা পিসফুললি করতে চাই।


প্রচার তো শুরু হয়েছে, নানা চেষ্টার পরেও দেশের অন্যতম বড় একটি রাজনৈতিক দলকে নির্বাচনে আনতে পারেননি, এই মুহূর্তে যে নির্বাচন শুরু হচ্ছে সেটা নিয়ে কতটুকু স্বস্তি বোধ করছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, অস্বস্তি বা স্বস্তি কিছুই আমার মধ্যে নেই। আমার দায়িত্ব হচ্ছে ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচনের ব্যবস্থা করা। নির্বাচন কমিশন প্রশাসন ও সরকারের সাহায্য নিয়ে নির্বাচনটা করতে যাচ্ছে, এখানে আমার ব্যক্তিগত স্বস্তি-অস্বস্তি গুরুত্বপূর্ণ নয়। তবে অংশগ্রহণমূলক নির্বাচন হলে সেটা অনেক ভালো হতো।


নির্বাচন গ্রহণযোগ্যতার ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে সমস্যা হবে কি-না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না, সে বিষয়ে আমি কোনো কথা বলবো না। সেটা নির্বাচনের পরে দেখা যাবে।


সিইসি বলেন, আমাদের ডোনার দেশগুলো দেখতে চাচ্ছে নির্বাচন। সেটাকে চাপ বলেন বা সেনসেটাইজেশন বলেন, ওরা সমস্ত দৌঁড়ঝাপগুলো করছে। আমরা দেখেছি। যার ফলে সরকারও বারবার বলেছে নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হবে। আমাদের তরফ থেকেও আমরা বলেছি নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু হবে।


তিনি বলেন, আমাদের তরফ থেকেও আমরা বলেছি নির্বাচন অবাধ নিরপেক্ষ সুষ্ঠু হবে। বাংলাদেশ ইন্টারন্যাশনাল কমিউনিটিতে একটা মেম্বার এবং কমিটি অব নেশনসে আমরা সদস্য। আন্তর্জাতিকভাবেও নির্বাচনটা সুন্দর হোক, স্বচ্ছ হোক, সবার কাছে বহির্বিশ্বের কাছেও নির্বাচনটা একটা ভালো গ্রহণযোগ্যতা পাক সেই প্রত্যাশা সবার মধ্যে, আমাদেরও আছে। আমাদের দিক থেকে ফ্রি ফেয়ার এবং পিসফুল নিশ্চিত করার জন্য আমরা জোর দিচ্ছি।


এর আগে জাপানের পর্যবেক্ষক পাঠানো নিয়ে দেশটির রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন সিইসি।


বিবার্তা/লিমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com