১৫ বছরে ৬৩০ আইন প্রণয়ন করেছে আ.লীগ সরকার
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ১৯:৫৪
১৫ বছরে ৬৩০ আইন প্রণয়ন করেছে আ.লীগ সরকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত প্রায় ১৫ বছরে মোট ৬৩০টি আইন প্রণয়ন করেছে। এর মধ্যে নবম জাতীয় সংসদে ২৭৩টি, দশম জাতীয় সংসদে ১৯৩টি এবং চলতি একাদশ জাতীয় সংসদে ১৬৪টি আইন প্রণয়ন করা হয়েছে। এছাড়া গত ১৫ বছরে ৫০টি অধ্যাদেশ ও ৫ হাজার ৫১০টি এসআরও প্রণয়ন করেছে সরকার।


১৪ ডিসেম্বর, বৃহস্পতিবার সরকারি এক তথ্য বিবরণীতে এ পরিসংখ্যান তুলে ধরা হয়।


তথ্য বিবরণীতে বলা হয়, গত ১৫ বছরে যে সব আইন প্রণয়ন করা হয়েছে, তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ আইন হলো তথ্য অধিকার আইন, ২০০৯; ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯; জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯; পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১০; জনস্বার্থে সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইন, ২০১১; ভবঘুরে ও নিরাশ্রয় ব্যক্তি (পুনর্বাসন) আইন, ২০১১।


তালিকায় আরও রয়েছে, মানবপাচার প্রতিরোধ ও দমন আইন, ২০১২; মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২; প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩; নিরাপদ খাদ্য আইন, ২০১৩; নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩; বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭; যৌতুক নিরোধ আইন, ২০১৮; মানসিক স্বাস্থ্য আইন, ২০১৮; আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার আইন, ২০২০; শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১ এবং প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com