আজ শেষ হচ্ছে বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময়
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৪:৩২
আজ শেষ হচ্ছে বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের জন্য নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া সময় শেষ হচ্ছে আজ।


৭ ডিসেম্বর, বৃহস্পতিবার এর মধ্যে সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে আবেদন পাঠাতে হবে।


ইসির জনসংযোগ শাখা জানিয়েছে, মঙ্গলবার (৫ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত ভোট পর্যবেক্ষণে ১১৭ বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক আবেদন করেছেন। আবেদনগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনাপত্তি নেওয়ার জন্য পাঠানেো হয়েছে। মন্ত্রণালয়ের দেওয়া ইতিবাচক মতামতের ভিত্তিতে অনুমোদন দেবে নির্বাচন কমিশন।


এর আগে, গত অক্টোবরে ইসি বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন আহ্বান করেছিল। আগ্রহীদের ২১ নভেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়। সময় বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে ইসি আবেদনের সময় বাড়িয়েছে বলে জানান অশোক কুমার। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ–সংক্রান্ত আবেদন করে। ফলে আবেদনের সময় ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়ায় ইসি।


আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী যেকোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এ সময়ে আবেদন করতে পারবে। এছাড়া, কোনো ধরনের তথ্য জানার দরকার হলে ইসিতে যোগাযোগ করতে পারবে।


ইসি ঘোষিত তফশিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তে বাতিল হওয়া প্রার্থিতা কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি, রবিবার।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com