পিছিয়ে পড়া জনগোষ্ঠীর তথ্য শ্রমশক্তি জরিপে অন্তর্ভুক্ত
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩, ২০:৫২
পিছিয়ে পড়া জনগোষ্ঠীর তথ্য শ্রমশক্তি জরিপে অন্তর্ভুক্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক সম্প্রতি প্রকাশিত শ্রমশক্তি জরিপ ২০২২-এ প্রথমবারের মতো ডিজঅ্যাবিলিটি মডিউল অন্তর্ভুক্তি করা হয়েছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অন্তর্ভুক্তকরণে এটি একটি বড় পদক্ষেপ।


২০২১ সালে বিবিএস ‘অর্গানাইজেশন অব পারসন উইথ ডিজঅ্যাবিলিটিজ’ (ওপিডি) এর পরামর্শে এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কারিগরি সহায়তায় বিশ্ব-স্বীকৃত ‘ওয়াশিংটন গ্রুপ প্রশ্নপত্র’ -এর উপর ভিত্তি করে একটি ডিজঅ্যাবিলিটি মডিউল গ্রহণ এবং অন্তর্ভুক্ত করে। যার উদ্দেশ্য প্রতিবন্ধী ব্যক্তির উপাত্তকে জাতীয় শ্রমশক্তি জরিপের অংশ করা।


আইএলও বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর টুমো পৌটিয়াইনেন বলেন, ‘বাংলাদেশের শ্রমশক্তি জরিপের তথ্যে ডিজঅ্যাবিলিটি মডিউল অন্তর্ভুক্তি করা দেশের শ্রমবাজারে অন্তর্ভুক্তির প্রকৃত চিত্র অনুধাবন এবং গৃহীত কর্মসংস্থান নীতি বাস্তবায়নের সময় কেউ যাতে পিছিয়ে না থাকে তা নিশ্চিত করার জন্য একটি বড় মাইলফলকস্বরূপ।’


পরিসংখ্যান ব্যুরো প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিতকরণের ক্ষেত্রে আন্তর্জাতিক মান এবং নীতিগুলো গ্রহণ করেছে। তার ভিত্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদের তাদের দৈনন্দিন সাধারণ কার্যক্রম সম্পাদনে অসুবিধা পরিমাপের মাধ্যমে শ্রমবাজারে তাদের কার্যকারিতা নির্ধারণ করা হয়।


এই পদক্ষেপটি দেশের শ্রমশক্তির অন্তর্গত প্রতিবন্ধী ব্যক্তিদের সংখ্যা, তাদের কর্মসংস্থান এবং বেকারত্বের হার, তাদের কোনো আনুষ্ঠানিক স্বীকৃতি আছে কি-না তা তুলে ধরে। পাশাপাশি সরকারের পক্ষ থেকে তারা কোনো সামাজিক সুরক্ষা এবং অর্থনৈতিক সুবিধা ভোগ করছেন কি-না সে সম্পর্কে লিঙ্গ-বিভাজিত ধারণা পেতেও সাহায্য করেছে।


পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, ‘এই জরিপ দেশের শ্রমবাজার সম্প্রসারণের মাধ্যমে শ্রমবাজারে হওয়া উন্নতিকে প্রতিফলিত করবে। প্রকৃতপক্ষে, শ্রমবাজারের উন্নয়ন দেশের সামগ্রিক উন্নয়নের সমার্থক।’


বাংলাদেশ শ্রমশক্তি জরিপ যুব কর্মসংস্থান, শ্রমবাজারে নারীদের অন্তর্ভুক্তি, অভিবাসী শ্রম এবং সম্প্রতি গৃহীত, ডিজঅ্যাবিলিটি মডিউল অন্তর্ভুক্তিসহ কর্মসংস্থান এবং বেকারত্বের সঙ্গে জড়িত নানা বিষয়ে হালনাগাদ তথ্য প্রদান করে যা আন্তর্জাতিক শ্রম ধারণা, সংজ্ঞা এবং তত্ত্বগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।


উল্লেখ্য, ২০২২ সালের জরিপে দেশের ৬৪টি জেলার ৩০ হাজার ৮১৬টি পরিবার থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com