সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩, ১৭:৪০
সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জরিমানা ছাড়াই ব্যক্তি করদাতার আয়কর রিটার্ন জমার সময় দুই মাস বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। জরিমানা ছাড়া রিটার্ন জমা দেওয়া যাবে ৩১ জানুয়ারি পর্যন্ত। এছাড়া কোম্পানি করদাতার রিটার্ন জমার সময়ও বাড়ানো হয়েছে।


২৯ নভেম্বর, বুধবার বিকেলে এ সংক্রান্ত আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


এতে বলা হয়, ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ সময় ছিল ৩০ নভেম্বর। এখন সেটি বাড়িয়ে ২০২৪ সালের ৩১ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।


পাশাপাশি বাড়ানো হয়েছে কোম্পানি করদাতাদের রিটার্ন দাখিলের সময়। কোম্পানি করদাতাদের রিটার্ন জমা দেয়ার শেষ সময় ছিল ১৫ জানুয়ারি। সেটি বাড়িয়ে আগামী ২৮ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে।
এর আগে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছিল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। চিঠিতে বলা হয়, নতুন আয়কর আইন প্রতিপালন ও আয়কর পরিপত্র দেরিতে প্রকাশ করার কারণে করদাতারা প্রস্তুতির তেমন সময় পাননি। অন্যদিকে রাজনৈতিক পরিস্থিতি ও আসন্ন জাতীয় নির্বাচনের কারণে অনেক করদাতার পক্ষেই ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল সম্ভব হবে না।
গত ১ নভেম্বর থেকে শুরু হয়েছে আয়কর রিটার্ন জমা। এনবিআর জানিয়েছে, ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস ২০২৩। এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।


এ বছর আয়কর দিবসের প্রতিপাদ্য: ‘কর দেবো গড়ব দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’ স্লোগান হলো: ‘আমরা বদলে যাবো, আমরা বদলে দিবো।’
অনলাইনে আয়কর রিটার্ন (www.etaxnbr.gov.bd) দাখিল সিস্টেমটি চালু রয়েছে। এরই মধ্যে করদাতারা এ সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন। হটলাইন নম্বর: ০৯৬৪৩৭১৭১৭১-এর মাধ্যমে ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ নিয়ে করদাতারা অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন বলে জানিয়েছে এনবিআর।
এ বছর প্রথমবারের মতো করশূন্য রিটার্ন দাখিলকারী করদাতাদের জন্য অনলাইনে এক পৃষ্ঠার রিটার্ন দাখিলের ব্যবস্থা করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে প্রাপ্তি স্বীকার এবং সনদ দুটোই পাওয়া যাবে। ফলে এই শ্রেণির করদাতাদের কর অফিসে যাওয়ার প্রয়োজন হবে না।


ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন বলে জানিয়েছে এনবিআর।
এনবিআরের তথ্যানুযায়ী, ই-টিন (www.etdsnbr.gov.bd) সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে বলেও জানিয়েছে এনবিআর। তা ছাড়া ই-টিন রেজিস্ট্রেশন (www.incometaxnbr.gov.bd) বুথে প্রয়োজনীয় তথ্য দেয়া সাপেক্ষে নতুন করদাতারা ই-টিন রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন।
এছাড়া করদাতারা উৎসবমুখর পরিবেশে নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২৩-২০২৪ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com