অনলাইনে মনোনয়ন নিবন্ধন ও দাখিলে সাড়া নেই প্রার্থীদের
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩, ০২:০৩
অনলাইনে মনোনয়ন নিবন্ধন ও দাখিলে সাড়া নেই প্রার্থীদের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের নিবন্ধন ও মনোনয়নপত্র দাখিল সহজ এবং ঝামেলামুক্ত করতে অনলাইন মাধ্যমের ব্যবস্থা করে নির্বাচন কমিশন (ইসি)। এরই ধারাবাহিকতায় চালু করা হয় অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম বা ওএনএসএস। তবে অনলাইনে মনোনয়ন নিবন্ধন ও দাখিলে এখন পর্যন্ত সাড়া নেই প্রার্থীদের।


ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, তফশিল ঘোষণার পর থেকে এখন পর্যন্ত মাত্র ১১০ জন প্রার্থী অনলাইনে নিবন্ধন করলেও মনোনয়নপত্র জমা দিয়েছেন মাত্র দুজন।


তিনি জানান, মঙ্গলবার (২৮ নভেম্বর) পর্যন্ত ১১০ জন অনলাইনে নিবন্ধন করেছেন। আর মনোনয়নপত্র দাখিল করেছেন মাত্র দুজন প্রার্থী। তবে শেষ দিনে চাপ পড়তে পারে মনে করছেন তিনি।


ইসির কর্মকর্তা বলছেন, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। সে হিসেবে এখন পর্যন্ত সেভাবে মনোনয়নপত্র জমা পড়েনি। ঢাকার ২০টি সংসদীয় আসনে মঙ্গলবার পর্যন্ত ১৭৪টি মনোনয়নপত্র নেওয়া হয়েছে। দাখিল হয়েছে মাত্র ৯টি। তবে বুধবার থেকে তা বাড়বে বলে জানিয়েছেন কমিশন কর্মকর্তারা।


গত ১২ নভেম্বর ওএনএসএস পদ্ধতি উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


ওইদিন তিনি বলেন, নমিনেশন পেপার তুলতে বাধা প্রদান যেমন করা হয়, তেমনই অনেককে জমা দেওয়ার সময়ও প্রত্যাহার করার চাপ প্রয়োগ করা হয়। এসব অনাচার অনলাইন সিস্টেমে অনেক কমে আসতে পারে। এ পদ্ধতিতে পুরো নির্বাচনী ব্যবস্থা আরও নির্ভরযোগ্য, সহজ এবং পরিশুদ্ধ হতে পারে।


দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফশিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।


এবারের জাতীয় নির্বাচনে সারাদেশে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে ইসি।


ইসির দেওয়া তথ্যানুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ৮৫২ জন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com