বিএনপি নির্বাচনে আসলে তফশিল পুনঃবিবেচনার সুযোগ রয়েছে: ইসি আনিসুর রহমান
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ২২:০৮
বিএনপি নির্বাচনে আসলে তফশিল পুনঃবিবেচনার সুযোগ রয়েছে: ইসি আনিসুর রহমান
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির এখনো অংশগ্রহণের সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।


তিনি বলেন, বিএনপি যদি নির্বাচনে আসার ইচ্ছা পোষণ করে তাহলে নির্বাচনের তফশিস পুনঃবিবেচনা বা নির্ধারণের সুযোগ এখনও আছে। তারা নির্বাচনে আসবে কি আসবে না, সেটি তাদের ব্যাপার। ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলকে বার বার আমাদের পক্ষে নির্বাচনে আসার আহ্বান জানানো হচ্ছে। তাদের নির্বাচনে আসার অধিকার যেমন আছে, তেমনি না আসারও অধিকার রয়েছে। তবে কাউকে বাধা প্রদানের অধিকার কারও নেই। নির্বাচনে ভোট গ্রহণে বাধা দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশনের সব রকম প্রস্তুতি রয়েছে।


কক্সবাজার ও বান্দরবান জেলার নির্বাচন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় শেষে মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে গণমাধ্যমে ব্রিফিংয়ে নির্বাচন কমিশনার মো. আনিসুর রহমান এসব কথা বলেন।


ব্রিফিংয়ে তিনি বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনে সবাই আসবে এটি স্বাভাবিক। নির্বাচনে কোন দলের অংশগ্রহণে বাধা দিতে পারবে না এবং ভোট গ্রহণে বাধা দিলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহিন ইমরানের সভাপতিত্বে মতবিনিময় সভা শুরু হয় বেলা সাড়ে ১১ টার দিকে। টানা ৩ ঘণ্টা চলা বৈঠক শেষ হয় আড়াইটায়।


বৈঠক শেষে গণমাধ্যমে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, একটি সুন্দর, অবাধ সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের জন্য এই বৈঠক। বৈঠকে নির্বাচন কমিশনারের পক্ষে নির্দেশনা জানিয়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে সংশ্লিষ্টদের বক্তব্য শুনে যা তাৎক্ষণিক সিদ্ধান্ত প্রদান জরুরি তার সিদ্ধান্ত প্রদান করা হয়েছে।


অন্যান্য ক্ষেত্রে কমিশনের সিদ্ধান্তের প্রয়োজনীয় বিষয় নোট নেয়া হয়েছে। কমিশনের সাথে আলোচনা করে এসব বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হবে।


নির্বাচন কমিশনার মো. আনিসুর রহমান বলেন, কোন আসনকে হালকা ভাবে নেয়া হচ্ছে না। প্রত্যেক আসনই গুরুত্বপূর্ণ। পরিস্থিতি খারাপ হতে সময় লাগে না। তাই ব্যাপক প্রস্তুতি রাখা হবে।


প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে কাজ করে যাবে। নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য করতে যা যা করা প্রয়োজন কমিশন তা করবে। সেই উদ্দেশ্যে আমরা চার কমিশনার সারাদেশে সরেজমিনে যাচ্ছি।


এখনও পর্যন্ত কক্সবাজার ও বান্দরবনের নির্বাচন পরিস্থিতি শান্তিপূর্ণ মন্তব্য করে মো. আনিছুর রহমান বলেন, আজকে যেটা ঝুঁকি, কাল যেটা নাও হতে পারে। নতুন এলাকা ঝুঁকিপূর্ণ হতে পারে। এটা রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তারা পর্যবেক্ষণ করে কোনটা অধিক ঝুঁকিপূর্ণ, মাঝারি ঝুঁকিপূর্ণ, কম ঝুঁকিপূর্ণ তা নির্ধারণ করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।


তবে প্রতিনিয়ত নির্বাচনী এলাকা, ভোটার, প্রার্থীদের সাথে আলোচনা পর্যবেক্ষণে রাখা হচ্ছে। কোন পরিস্থিতি তৈরি হলে তা সিদ্ধান্ত প্রদানে সংশ্লিষ্টরা বদ্ধপরিকর।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com