চাকরির তথ্য হালনাগাদ করার নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১৫:০২
চাকরির তথ্য হালনাগাদ করার নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়
বিবার্তা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নতুন পদ্ধতির মাধ্যমে চাকরি সংক্রান্ত তথ্য হালনাগাদ করার নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ সংক্রান্ত চিঠি সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব বরাবর পাঠানো হয়েছে।


এতে বলা হয়, মানবসম্পদ ব্যবস্থাপনা আধুনিক ও যুগোপযোগী করতে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্মচারী ব্যবস্থাপনা পদ্ধতি-জিইএমএস বাস্তবায়ন করছে। এর আওতায় ইতিমধ্যে ইএমএস’র মাধ্যমে কর্মকর্তারা নিজেরাই নিজেদের তথ্য হালনাগাদ করতে অনলাইনে প্রমাণকসহ আবেদন করছেন।


চিঠিতে বলা হয়, দাখিল করা এ তথ্যের ভিত্তিতেই জিইএমএস তথ্য আপডেট করা হচ্ছে। দাখিল করা সব প্রমাণক আবেদনের সঙ্গে এবং কর্মকর্তার জন্য নির্ধারিত মাই-ড্রাইভে সংরক্ষিত হচ্ছে। এতে যেকোনো স্থান থেকে যেকোনো সময় কর্মকর্তারা নিজেদের প্রয়োজনীয় ডকুমেন্ট এই ড্রাইভ থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।


এতে জানানো হয়, এতে একদিকে যেমন সশরীর হার্ডকপিতে আবেদনের প্রয়োজন হবে না, অন্যদিকে অনলাইনে দাখিল করা আবেদনের বর্তমান অবস্থা দেখতে পাওয়া যাবে এবং ট্র্যাকিং করাও সম্ভব হবে, যা স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের প্রত্যয়ের সঙ্গে সংগতিপূর্ণ।


‘দেখা যাচ্ছে যে, কখনও কখনও জিইএমএসের মাধ্যমে আবেদন দাখিলের পাশাপাশি পুরাতন পদ্ধতির পিআইএমএস’র তথ্যাদি হালনাগাদ করতে পিএসিসিতে হার্ডকপিতে আবেদন দাখিল করছেন। এতে একই কাজের দ্বৈততা সৃষ্টিসহ তথ্য হালনাগাদ করতে জটিলতা তৈরি হচ্ছে। যেহেতু জিইএমএসের মাধ্যমে অনলাইনে দাখিল করা আবেদনের মাধ্যমে তথ্য হালনাগাদ করার কার্যক্রম চলমান রয়েছে, সেহেতু পুরাতন পদ্ধতির পিআইএমএস-এ তথ্য হালনাগাদ করতে হার্ডকপিতে কোনো আবেদনের প্রয়োজন নেই।


চিঠিতে আরও বলা হয়, এ বিষয়টি বিবেচনায় এখন থেকে পুরাতন পিএমআইএসের তথ্য হালনাগাদ করার জন্য পিএসিসিতে হার্ডকপিতে কোনো আবেদন দাখিল না করার জন্য সবার দৃষ্টি আকর্ষণ করা হলো। কর্মকর্তাদের চাকরি-সংক্রান্ত তথ্যাদি তথ্য হালনাগাদ করার জন্য শুধু জিইএমএস’র মাধ্যমে অনলাইনে আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com