কমলো ডলারের দাম, বিপাকে মজুদদাররা
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩, ১৬:২৬
কমলো ডলারের দাম, বিপাকে মজুদদাররা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মার্কিন ডলারের দাম আরও বাড়তে পারে- এমন প্রত্যাশায় দেশে যারা মজুদ করেছিল তাদের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে দাম কমার খবর। গত এক বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ডলারের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো।


২৩ নভেম্বর, বৃহস্পতিবার থেকে প্রবাসী ও রপ্তানি আয়ের ডলারের দাম ৫০ পয়সা কমিয়ে ১১০ টাকা এবং আমদানিকারকদের জন্যও ৫০ পয়সা কমিয়ে ১১০ টাকা ৫০ পয়সা করা হয়েছে।


বুধবার বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেডের (এবিবি) মধ্যে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।


বাফেদা ও এবিবি নেতারা মনে করছেন, ডলারের দাম কৃত্রিমভাবে ধরে রেখে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করছে কিছু অসাধু ব্যবসায়ীরা। আমদানিতে ডলারের বাড়তি দামের ফলে নিত্যপণ্যের দাম বাড়ছে। আর এর ফলেই কমছে না মূল্যস্ফীতির পারদ।


বাফেদা এবং এবিবির সদস্যরা সবাই এই সিদ্ধান্ত মেনে আমদানি ব্যয় মেটাবেন বলে জানিয়েছেন বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা আফজাল করিম।


তিনি বলেন, ডলার দাম বাড়া কমার যে বিষয়টা বাজারে আমরা দেখি সেটা অনেকটাই কৃত্রিম।


চলতি হিসাবে বর্তমানে ঘাটতি না থাকার কারণেই ডলারের দাম ৫০ পয়সা করে কমানো হয়েছে বলে জানান তিনি।


এবিবি’র চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, গত বছরের তুলনায় এ বছর বাংলাদেশের বৈদেশিক মুদ্রার বাজার ভালো অবস্থানে থাকায় টাকার বিপরীতে ডলারের দাম কমেছে।


এর আগে, ৩১ অক্টোবর এবিবি ও বাফেদা রেমিট্যান্স এবং রফতনি আয়ের জন্য ডলারের আনুষ্ঠানিক ক্রয়-বিক্রয় হার যথাক্রমে ১১০ টাকা ৫০ পয়সা এবং ১১১ টাকায় বাড়ায়। এর আগে ব্যাংকগুলো ১১০ টাকায় ডলার কিনে তা ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রি করতে পারতো।


ঘোষিত অন্যান্য পদক্ষেপের পাশাপাশি ডলারের আন্তঃব্যাংক বিক্রয় হার ১১০ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে।


ব্যাংকগুলোকে তাদের মাসিক রেমিট্যান্স আয়ের ১০ শতাংশ আন্তঃব্যাংক বাজারে বিক্রি করতে নির্দেশনাও দেওয়া হয়েছে। অর্থাৎ যদি কোনো ব্যাংক অক্টোবরে ১০ মিলিয়ন ডলার রেমিট্যান্স পায়, তাহলে নভেম্বরে আন্তঃব্যাংক বাজারে অন্য ব্যাংকগুলোর কাছে এটিকে এক মিলিয়ন ডলার বিক্রি করতে হবে। তবে ব্যাংকগুলো এখনো গ্রাহকদের কাছে সর্বোচ্চ ১১১ টাকা হারে ডলার বিক্রি করতে পারবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com