একনেক-এ ৩ দেশ থেকে নন-ইউরিয়া সার আমদানির নীতিগত অনুমোদন
প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ১৭:০৬
একনেক-এ ৩ দেশ থেকে নন-ইউরিয়া সার আমদানির নীতিগত অনুমোদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ সরকার আরও তিনটি দেশের সরকারি প্রতিষ্ঠান থেকে চুক্তির মাধ্যমে নন-ইউরিয়া সার (টিএসপি, ডিএপি ও এমওপি) আমদানি করবে। এই তিনটি দেশ হলো- চীন, মালয়েশিয়া ও জর্ডান।


২২ নভেম্বর, বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় নন-ইউরিয়া আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।


সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।


তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক সৌদিআরব, মরক্কো, তিউনিশিয়া, কানাডা, রাশিয়া ও বেলারুশের (ছয়টি দেশের) সঙ্গে নন-ইউরিয়া নার আমদনির চুক্তির ধারা অব্যাহত রাখাসহ আরও তিনটি দেশের (চীন, মালয়েশিয়া ও জর্ডান) সরকারি প্রতিষ্ঠান থেকে চুক্তির মাধ্যমে নন- ইউরিয়া সার (টিএসপি, ডিএপি এবং এমওপি) আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।


তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১২৭ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৯০০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।


কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে থেকে নবম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১২১ কোটি ৮ লাখ ৭১ হাজার ২৫০ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।


এছাড়া, সৌদি আরবের সাবিক অ্যাগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১২৩ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার ৯০০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com