মন্ত্রী-উপদেষ্টাদের পদত্যাগপত্র কার্যকরের প্রক্রিয়া শুরু করেছি: মন্ত্রিপরিষদ সচিব
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ১৮:১৪
মন্ত্রী-উপদেষ্টাদের পদত্যাগপত্র কার্যকরের প্রক্রিয়া শুরু করেছি: মন্ত্রিপরিষদ সচিব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, পদত্যাগপত্র কার্যকর করার প্রক্রিয়া শুরু করেছি। প্রধানমন্ত্রীর অনুরোধের প্রেক্ষিতে টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন।


২০ নভেম্বর, সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


আসলে কতজন পদত্যাগ করেছেন এবং পরবর্তী প্রক্রিয়া কী হবে— জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের পরিপ্রেক্ষিতে টেকনোক্র্যাট দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন।


তিনি বলেন, আপনারা জানেন, পদত্যাগপত্র দিলেও তা কার্যকর করার জন্য একটা পদ্ধতি আছে, সেই প্রক্রিয়া আমরা শুরু করেছি। প্রক্রিয়া সম্পন্ন হলেই তা কার্যকর হবে।


কোন তিন উপদেষ্টা পদত্যাগ করেছে— এ প্রশ্নের জবাবে তিনি বলেন, অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।


একজন মন্ত্রী অফিস করেছেন— এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, আমরা যখন কার্যকর করব তখন আর অফিস করতে পারবেন না। এখন তাদের অফিস করতে বাধা নেই।


কবে পদত্যাগ কার্যকর হবে— এ প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্দিষ্ট কোনো আইন নেই, যে এতদিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। প্রক্রিয়া আছে, অনুমোদন নিতে হবে। পদত্যাগপত্র গ্রহণ করে গেজেট হবে, পদ যখন খালি হবে তখন শূন্য পদ হবে।


নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা কিংবা তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা তো পদত্যাগ করছেন না— এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, মন্ত্রিপরিষদ থেকে যাদের নিয়োগ প্রক্রিয়া করা হয়েছে, সেগুলো নিয়ে আমরা কথা বলছি। তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা মহোদয়ের প্রসঙ্গটা হলো, তাকে নিয়োগ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একেবারে অবৈতনিক। ওই কার্যালয় থেকে সেই সিদ্ধান্ত আসবে।


মন্ত্রিসভা ছোট হবে কি না— সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি কোনো উত্তর দেননি।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com