দুপুরে ঢাকা ত্যাগ করবেন পিটার হাস
প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ১১:২৮
দুপুরে ঢাকা ত্যাগ করবেন পিটার হাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরে ওয়াশিংটন যাচ্ছেন। কূটনৈতিক সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।


পিটার হাস বেলা ১১টায় ঢাকা ত্যাগ করার কথা থাকলেও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুপুর ১২টা থেকে ১টার মধ্যে একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করতে পারেন বলে জানা গেছে।


তবে হঠাৎ করেই তার এই ঢাকা ত্যাগ করার কারণ জানা যায়নি।


বাংলাদেশের জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কয়েকমাস ধরেই বেশ দৌঁড়ঝাপ করতে দেখা গেছে মার্কিন এ রাষ্ট্রদূতকে। বিএনপির পক্ষ থেকে তাকে অবতার হিসেবেও আখ্যা দেয়া হয়েছে। আর আওয়মী লীগ বারবারই বলে আসছে, যুক্তরাষ্ট্র বিএনপির পক্ষ নিয়ে কাজ করছে। যদিও গতকাল সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকের পর পিটার হাস বলেছেন, বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলের পক্ষে নেই।


তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের পরিবেশের জন্য সহিংসতা হ্রাসের পাশাপাশি কোনো পূর্বশর্ত ছাড়া সংলাপের সুযোগ খুঁজতে সব রাজনৈতিক দলকে আমরা আহ্বান জানাচ্ছি।


পিটার হাস বলেন, ‘এছাড়া ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে রাজনৈতিক সহিংস বক্তব্যের বিষয়টিও তুলে ধরেছি। যেটা কয়েকদিন আগে আমাদের মুখ্য উপমুখপাত্র বেদান্ত প্যাটেলও বলেছেন। আমাদের ও আমাদের নাগরিকদের নিরাপত্তার জন্য এই বক্তব্য কতটা উদ্বেগজনক, সেই কথাও বলেছি।’


এদিকে, গতকাল বুধবার সন্ধ্যায় জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এর একদিন পর আজ বৃহস্পতিবার পিটার হাসের ঢাকা ত্যাগ করা রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে আবারও নতুন আলোচনার জন্ম দিয়েছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com