তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ নেতারা
'তফশিল ঘোষণার মধ্য দিয়ে গণতান্ত্রিক অভিযাত্রায় বাংলাদেশ আরো এগিয়ে গেল'
প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ২২:১৩
'তফশিল ঘোষণার মধ্য দিয়ে গণতান্ত্রিক অভিযাত্রায় বাংলাদেশ আরো এগিয়ে গেল'
সোহেল আহমদ
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে নির্বাচন। নির্বাচন কমিশনের তফশিল ঘোষণাকে স্বাগত জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে নির্বাচনের এ তফশিল 'জাতির সাথে মশকরা' উল্লেখ করে প্রত্যাখ্যান করেছে বিএনপি।


১৫ নভেম্বর, বুধবার সন্ধ্যায় তফশিল ঘোষণার পর এ নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সাথে কথা বলেছে বিবার্তা। দলটির নেতারা বলছেন, নির্বাচনের তফশিল ঘোষণার মধ্য দিয়ে জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে। গণতন্ত্রকামী বাঙালির জন্য আজকের দিনটি অত্যন্ত আনন্দের এবং একটি ঐতিহাসিক দিন।


আওয়ামী লীগ নেতারা বলছেন, দেশের গণতান্ত্রিক ধারাবাহিকতা, রাজনৈতিক স্থিতিশীলতা এবং চলমান অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার জন্য সংবিধান অনুযায়ী সময়মতো নির্বাচনের কোনো বিকল্প নেই। সকল ভোটারকে উৎসবমুখর পরিবেশে ভোট প্রদানের আহ্বান জানিয়েছেন তারা।


জানতে চাইলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেন, আজকে সবেমাত্র নির্বাচন তফশিল ঘোষণা হলো। এর মধ্যে কার চিন্তা-চেতনার পরিবর্তন হবে, এটা এখনই বলা মুশকিল।


তিনি বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। আমরা আশা করছি সব দলের অংশগ্রহণে নির্বাচন হবে। শেষ দিন পর্যন্ত আমাদের দেখতে হবে কারা আসলো আর কারা আসলো না।


আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন এমপি বলেন, বিএনপি সংকট সৃষ্টি করতে চেয়েছিল কিন্তু ব্যর্থ হয়েছে। আমরা মনে করি, তফশিল ঘোষণার মধ্য দিয়ে গণতান্ত্রিক অভিযাত্রার পথে বাংলাদেশ আরো এগিয়ে গেল। নির্বাচনী ট্রেন ছেড়ে দিয়েছে। নির্বাচন প্রক্রিয়া এগিয়ে যাচ্ছে। সেই নির্বাচনকে ব্যাহত করার ষড়যন্ত্র বিএনপি নানাভাবে করেছে।


তিনি বলেন, দেশের মানুষ তফশিল ঘোষণাকে স্বাগত জানিয়েছে। নির্বাচন যথাসময়ে হবে। দেশবাসীকে সাথে নিয়ে সকল ষড়যন্ত্র মোকাবেলা করে দেশকে আওয়ামী লীগ এগিয়ে নিয়ে যাবে।


আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার ব্যাপারে আওয়ামী লীগ বদ্ধ পরিকর। আমরা মনে করি আওয়ামী লীগ এবং গণতান্ত্রিক দলগুলো নির্বাচনে অংশগ্রহণ করবে। বিএনপির বিরাট সংখ্যক নেতারা নির্বাচনের ব্যাপারে প্রস্তুতি নিচ্ছেন। বিএনপি নির্বাচনে না আসলেও বিভিন্ন দলের ব্যাপক অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হবে। আর দেশবাসীও সেই নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দেয়ার জন্য উন্মুখ হয়ে আছে।


বিএনপির তফশিল প্রত্যাখান প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন বলেন, বিএনপির এ ধরণের বক্তব্য একেবারে বাস্তবতা বিবর্জিত। বাস্তবতা হচ্ছে গণতান্ত্রিক প্রক্রিয়ায় আগামী নির্বাচনের কোনো বিকল্প নেই। বরং দীর্ঘদিন ধরে বিএনপি নানা অজুহাত দিয়ে নির্বাচনে না আসার যে খোঁড়া যুক্তি দিয়েছে এটি হচ্ছে সেই যুক্তিকে আঁকড়ে ধরার নামান্তর।


এ বিষয়ে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, নির্বাচন কমিশন গণতন্ত্রের ধারাবাহিকতাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। নির্বাচন ছাড়া তো অন্য কোনো পথ নেই। সাংবিধানিক ধারাবাহিকতা এবং টেকসই উন্নয়নের স্বার্থে আমরা মনে করি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কোনো বিকল্প নাই।


আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এডভোকেট সানজিদা খানম বলেন, বিএনপি তো নির্বাচন চায় না। তারা বানচাল করতে চায় বলে আজকে নির্বাচন প্রত্যাখান করেছে। তারা নির্বাচন প্রত্যাখ্যান নয় বরং জনগণই তাদের প্রত্যাখ্যান করেছে। আর তারা নির্বাচনে আসবে না বলেই অবরোধের মতো অবৈধ কর্মসূচি দিয়েছে।


বিবার্তা/সোহেল/রোমেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com