প্রতীক্ষার অবসান, প্রস্তুত দেশের প্রথম আইকনিক রেলস্টেশন
প্রকাশ : ১১ নভেম্বর ২০২৩, ০১:৩৬
প্রতীক্ষার অবসান, প্রস্তুত দেশের প্রথম আইকনিক রেলস্টেশন
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অবশেষে হতে যাচ্ছে দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান। প্রস্তুত দেশের প্রথম আইকনিক রেলস্টেশন। অপেক্ষা এখন ট্রেনে চেপে সাগর পাড়ে ছুটে চলার।


শনিবার (১১ নভেম্বর) কক্সবাজার রেলস্টেশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সংশ্লিষ্টরা বলছেন, যোগাযোগ ব্যবস্থার এই উন্নয়নে বাড়বে পর্যটক, সম্প্রসারিত হবে বহুমাত্রিক ব্যবসার সম্ভাবনা।


এর মাধ্যমে সহজ ও সুলভ হবে ঢাকা-কক্সবাজার যোগাযোগ, খুলবে বহুমাত্রিক অর্থনীতির জানালা। এদিন সকালে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন দৃষ্টিনন্দন এই রেলস্টেশনের। অংশ নেবেন সুধী সমাবেশে। পরে রামু পর্যন্ত ট্রেনে ভ্রমণ করে উদ্বোধন করবেন দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার রেলপথ।


পরীক্ষামূলক চলাচল শেষে পুরোপুরি প্রস্তুত এই রুট। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, সর্বনিম্ন মাত্র ১৮৮ টাকায় ঢাকা থেকে কক্সবাজার যাওয়া যাবে। তবে সব সেবা পেতে লাগবে আরও কিছুটা সময়।


রেলপথ সচিব ড. হুমায়ুন কবীর বলেন, এখানে হোটেল সুবিধা থাকবে। লকারের সুবিধা থাকবে। থাকবে ফুড কর্নার। তবে ১ ডিসেম্বর থেকে সব সম্ভব হবে না।


প্রকল্প পরিচালক মো. সুবক্তগীন বলেন, আগে সড়কপথ, বিমানপথ ও নৌপথে কক্সবাজার আসা যেতো। সেটা ব্যয়বহুল ছিল। এখন রেলপথে আসা যাবে। এটি সাশ্রয়ী হবে।


প্রায় চার বছরে শেষ হওয়া এই প্রকল্পে খরচ ১৮ হাজার কোটি টাকার বেশি। কক্সবাজারের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী যাবেন মহেশখালী উপজেলার মাতারবাড়িতে। সেখানে নির্মাণাধীন ১২'শ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট এবং মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের চ্যানেলসহ উদ্বোধন করবেন আরও বেশ কিছু প্রকল্প।


এরই মধ্যে শেষ হয়েছে সার্বিক প্রস্তুতি। সরকারপ্রধানের আগমনে উত্ফুল্ল স্থানীয়রা। এক বাসিন্দা বলেন, এই সমাবেশে প্রচুর লোক সমাগম ঘটবে। এই এলাকা মানুষে ভরে যাবে। সবাই স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করবে।নেতারা বলছেন, জনসভায় রামু, কক্সবাজার সদর, কুতুবদিয়া, চকরিয়াসহ জেলার প্রতিটি উপজেলা থেকেই আসবেন নেতা কর্মীরা।


আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, এই জনসভা জনসমুদ্রে রূপ নেবে। ওই প্রত্যন্ত অঞ্চলের ব্যাপক উন্নয়ন করেছেন প্রধানমন্ত্রী। ফলে এলাকাবাসী খুব খুশি।


স্থানীয়দের প্রত্যাশা কক্সবাজার জেলা ঘিরে চলা নানা মেগা প্রকল্পের বাস্তবায়নে বদলে যাবে সাগরপাড়ের এই জেলা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com