আজ থেকে আয়কর রিটার্ন জমা শুরু
প্রকাশ : ০১ নভেম্বর ২০২৩, ০৯:১৭
আজ থেকে আয়কর রিটার্ন জমা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজ বুধবার (১ নভেম্বর) থেকে শুরু হচ্ছে আয়কর রিটার্ন জমা চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। এনবিআরের প্রতিটি সার্কেল ও অঞ্চল অফিসে রিটার্ন দাখিল করতে পারবেন করদাতা।


মঙ্গলবার (৩১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।আয়কর তথ্য সেবা মাস-২০২৩ উপলক্ষে সচিবালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, সেনাকুঞ্জসহ বিশেষ এলাকায় ক্যাম্প করা হবে বলেও জানিয়েছেন তিনি।


এনবিআর চেয়ারম্যান বলেন, করদাতারা চাইলে অনলাইনেও কর দিতে পারবেন। এক পৃষ্ঠার রিটার্ন দাখিল পদ্ধতিও থাকবে। পাশাপাশি ই-চালান ও নতুন টিন করার সুযোগও থাকবে।


অনলাইন রিটার্ন সার্ভিসের সিস্টেম আরও পরিচ্ছন্ন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


আবু হেনা মো. রহমাতুল মুনিম জানিয়েছেন, একনলেজমেন্ট স্লিপ নিতে হলে কি ধরনের সার্টিফিকেট দরকার, তা উল্লেখ করে আবেদন করতে হবে।


তাছাড়া সবার সহযোগিতা থাকলে কর জিডিপি আনুপাতও কমে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।


এনবিআর জানিয়েছে, ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস ২০২৩। এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ বছর আয়কর দিবসের প্রতিপাদ্য- ‘কর দেবো গড়ব দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’ স্লোগান হলো- ‘আমরা বদলে যাবো, আমরা বদলে দিবো।’


অনলাইনে আয়কর রিটার্ন (www.etaxnbr.gov.bd) দাখিল সিস্টেমটি চালু রয়েছে। ইতোমধ্যে করদাতারা এ সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন। হট লাইন নম্বর: ০৯৬৪৩৭১৭১৭১ এর মাধ্যমে ই রিটার্ন সম্পর্কে পরামর্শ নিয়ে করদাতারা অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন বলে জানিয়েছে এনবিআর।


এ বছর প্রথমবারের মতো করশূন্য রিটার্ন দাখিলকারী করদাতাদের জন্য অনলাইনে এক পৃষ্ঠার রিটার্ন দাখিলের ব্যবস্থা করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে প্রাপ্তি স্বীকার এবং সনদ দু'টো পাওয়া যাবে। ফলে এই শ্রেণীর করদাতাদের কর অফিসে যাওয়ার প্রয়োজন হবে না।


ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন জানিয়েছে এনবিআর।


এনবিআরের তথ্য অনুযায়ী, ই-টিন (www.etdsnbr.gov.bd) সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে বলেও জানিয়েছে এনবিআর। তাছাড়া ই-টিন রেজিস্ট্রেশন (www.incometaxnbr.gov.bd) বুথে প্রয়োজনীয় তথ্য দেয়া সাপেক্ষে নতুন করদাতারা ই-টিন রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। এছাড়া করদাতারা উৎসবমুখর পরিবেশে নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২৩-২০২৪ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।
দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর ২০২৩ পর্যন্ত অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন জমা নেয়া হবে। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে আগামী ১৫ ও ১৬ নভেম্বর করদাতাদের রিটার্ন জমা ও কর তথ্য সেবা দেয়া হবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com