রূপপুরে পৌঁছাল ইউরেনিয়ামের চতুর্থ চালান
প্রকাশ : ২০ অক্টোবর ২০২৩, ১৪:২২
রূপপুরে পৌঁছাল ইউরেনিয়ামের চতুর্থ চালান
পাবনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের উৎপাদনের জন্য ইউরেনিয়ামের চতুর্থ চালান ঢাকা থেকে ঈশ্বরদীর পারমাণবিক প্রকল্পে পৌঁছেছে ৷


শুক্রবার (২০ অক্টোবর) সকাল ৯টা ৩৫ মিনিটে ইউরেনিয়াম বহনকারী গাড়িটি রূপপুর পারমাণবিক প্রকল্পে প্রবেশ করে।
বিষয়টি নিশ্চিত করে পাকশী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসীস কুমার স্যানাল বলেন, সর্বোচ্চ নিরাপত্তার মধ্যদিয়ে ইউরেনিয়ামের চতুর্থ চালান সড়কপথে রূপপুরে আনা হয়েছে। সড়কপথে ইউরেনিয়ামের চালানবাহী গাড়ি বহর আসার সময় ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঢাকা থেকে প্রকল্প এলাকা রূপপুর পর্যন্ত মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। ইউরেনিয়ামের চালান প্রকল্পের মধ্যে প্রবেশ করলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।


বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাশিয়া থেকে ইউরেনিয়াম চতুর্থ চালান বিশেষ বিমানে ঢাকায় পৌঁছায়। পর্যায়ক্রমে আরও তিনটি চালান দেশে আসার কথা রয়েছে।


এর আগে ইউরেনিয়ামের প্রথম প্রথম চালান দেশে আসে গত ২৮ সেপ্টেম্বর। সেদিনই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
এর পরদিন ২৯ সেপ্টেম্বর দুপুরে সড়ক পথে রূপপুর প্রকল্পে নেয়া হয় ইউরেনিয়ামের প্রথম চালান। দ্বিতীয় চালান আসে ৫ অক্টোবর, আর তা পৌঁছায় ৬ অক্টোবর। তৃতীয় চালান দেশে আসে ১১ অক্টোবর, আর তা পৌঁছায় ১২ অক্টোবর। এবার এলো চতুর্থ চালান।
১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার ব্যয়ে পাবনার ঈশ্বরদীতে নির্মাণ করা হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। বিদ্যুৎকেন্দ্র দুটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ২ হাজার ৪০০ মেগাওয়াট। এর মধ্যে প্রথম ইউনিটটি আগামী বছর চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com