ফিলিস্তিনিদের জন্য দোয়া ও শোক দিবস পালন করবে বাংলাদেশ
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩, ০০:২৭
ফিলিস্তিনিদের জন্য দোয়া ও শোক দিবস পালন করবে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গাজার একটি হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় ৫০০ বেসামরিক ফিলিস্তিনির মৃত্যুর ঘটনায় শোক দিবস পালন করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।


১৮ অক্টোবর, বুধবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মুসলিম অধ্যুষিত রাষ্ট্রগুলোর জোট অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪টি দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।


মাসুদ বিন মোমেন জানান, ফিলিস্তিন ইস্যুতে শোক দিবস পালন করা হবে, যা আগামী কেবিনেটে আলোচনা হবে।


পররাষ্ট্র সচিব জানান, সৌজন্য সাক্ষাতে অবিলম্বের গাজায় সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে ইসরায়েলের হামলায় নিন্দা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী। এ সমস্যার মূলে যা আছে সেটা চিহ্নিত করে বিশ্ব নেতাদের ব্যবস্থা নেয়ারও আহ্বান জানান সরকার প্রধান।


এসময় প্রধানমন্ত্রী মুসলিম উম্মাহকে একত্রিত থাকার আহ্বান জানান।


পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী বৈঠকে জানিয়েছেন, ঐক্য না থাকলে ফিলিস্তিনিরা তাদের অধিকার ফিরে পাবে না। বাংলাদেশ ফিলিস্তিনে নিপিড়িত মানুষের জন্য ত্রাণ সামগ্রী পাঠাবে।


এছাড়া আগামী শুক্রবার বাংলাদেশের সব মসজিদে নিহত ফিলিস্তিনিদের মসজিদে দোয়া আর মন্দিরে প্রার্থনার আহ্বান করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ সব সময় ফিলিস্তিনের পাশে আছে।


সচিব জানান, জরুরি ভিত্তিতে ফিলিস্তিনিদের জন্য হাসপাতালে চিকিৎসাধীন অসুস্থ মানুষের জন্য ওষুধসহ চিকিৎসা সামগ্রী পাঠানোর নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, কোন পথে ওষুধ পাঠানো হবে এখনো সেটা ক্লিয়ার না, তবে আমরা পাঠাব।


পররাষ্ট্র সচিব বলেন, ফিলিস্তিনের হাসপাতালে যে অ্যাটাক করেছে, সেখানে বহু শিশু এবং নারী মারা গেছে। সে সম্পর্কে তারা (১৪ দেশের রাষ্ট্রদূতরা) তাদের বক্তব্য তুলে ধরছেন। ফিলিস্তিনিদের ব্যাপারে বাংলাদেশের যে সমর্থন আছে, সেই সমর্থন যাতে অব্যাহত থাকে, অন্যান্য যে আন্তর্জাতিক সমর্থনগুলো আছে সেগুলোর আশাবাদ ব্যক্ত করেছেন তারা।


প্রধানমন্ত্রী বলেছেন, এই ধরনের সহিংসতা অবিলম্বে বন্ধ হওয়া দরকার। হাসপাতালের উপর যে হামলা হয়েছে তার তীব্র নিন্দা জ্ঞাপন করছি। প্রধানমন্ত্রীর বরাত দিয়ে সচিব বলেন, শিগগির একটি শোক দিবস পালনের সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রিসভার মাধ্যমে সেটি জানানো হবে।


প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন যে, সমস্যার মূল যে কারণগুলো রয়েছে, এগুলো বের করে বিশ্বসম্প্রদায়কে একটা সমাধানের পথ বের করতে হবে। তার জন্য দরকার মুসলিম উম্মাহর ঐক্য। ঐক্য হলে ফিলিস্তিনিদের অধিকার নিশ্চিত হবে।


গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠি হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। এরপর থেকে গাজায় বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল।


গাজায় ইসরায়েলের বিমান হামলায় এখন পর্যন্ত কয়েক হাজার সাধারণ মানুষের মৃত্যু হয়েছে যার মধ্যে অর্ধেকই নারী ও শিশু। এরমধ্যে, গত মঙ্গলবার অঞ্চলটির আহলি আরাবি হাসপাতালে ইসরায়েলের বিমান হামলায় প্রায় ৫০০ সাধারণ ফিলিস্তিনি নিহত হন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com