স্বস্তির বার্তা দিচ্ছে চোখ ধাঁধানো তৃতীয় টার্মিনাল
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ১২:৩০
স্বস্তির বার্তা দিচ্ছে চোখ ধাঁধানো তৃতীয় টার্মিনাল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্তমান সরকারের অর্থনৈতিক উন্নয়নের অংশ হিসেবে আধুনিক ও মানসম্পন্ন যাত্রী সেবার লক্ষ্যে বিমানবন্দর সম্প্রসারণের উদ্যোগে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের আদলে ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেয় সরকার। এরই অংশ হিসেবে পুরোপুরি নির্মাণ না হলেও আগামীকাল শনিবার (৭ অক্টোবর) আংশিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


তবে যাত্রী চলাচলের জন্য টার্মিনালটি প্রস্তুত হতে সময় লাগবে আরও একবছর। ২০২৪ সালের শেষে বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল ব্যবহারের সুবিধা পাবেন যাত্রীরা। এতে বিমানবন্দরে দুটি টার্মিনালে যাত্রীর চাপ প্রতিনিয়ত বেড়ে চলায় নতুন টার্মিনালে স্বস্তির বার্তা দিচ্ছে।


বর্তমানে দেশের বড় এই বিমানবন্দরে দুটি টার্মিনাল রয়েছে। প্রথম টার্মিনাল অভ্যন্তরীণ যাত্রীদের জন্য এবং দ্বিতীয় টার্মিনাল বিদেশে আসা-যাওয়ার জন্য। দুই টার্মিনাল ব্যবহার করে প্রতিদিন দেশ ও বিদেশের ৩০টি বিমান কোম্পানির ১২০ থেকে ১৩০টি ফ্লাইট ওঠানামা করে। এসব ফ্লাইটে প্রতিদিন যাত্রী চলাচল করেন ১৯ থেকে ২১ হাজারের মতো। অর্থাৎ বছরে প্রায় ৮০ লাখ যাত্রী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করছেন।


তৃতীয় টার্মিনাল পুরদস্তুর চালু হলে বর্তমানের তুলনায় আরও এক কোটি ২০ লাখ অতিরিক্ত যাত্রী এই বিমানবন্দর ব্যবহার করতে পারবেন। অর্থাৎ তখন বছরে প্রায় দুই কোটিরও বেশি যাত্রী চলাফেরা করতে পারবেন এই বিমানবন্দর দিয়ে।


জানতে চাইলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, সবকিছু ঠিক থাকলে আগামীকাল শনিবার তৃতীয় টার্মিনাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এদিন একটি পরীক্ষামূলক ফ্লাইট এখান থেকে পরিচালনা করা হবে। আগামী বছরের শেষের দিকে যাত্রীরা পুরোপুরি ব্যবহার করতে পারবেন এই টার্মিনাল। নির্মাণ কাজ শেষ করার সঙ্গে সঙ্গে বিমানবন্দর যাত্রীদের ব্যবহার করতে দেয়ার আন্তর্জাতিক নিয়ম নেই।


‘তবে এটি নিঃসন্দেহে বলতে হয়, তৃতীয় টার্মিনাল বাংলাদেশের এভিয়েশন খাতে আমূল পরির্বতন আনবে। বহুগুণে বাড়বে যাত্রীসেবার মান। বর্তমানে বছরে প্রায় ৮০ লাখ মানুষ বিমানবন্দরে সেবা নিচ্ছে। বিমানবন্দরটি যখন পুরোপুরি চালু হবে তখন এক কোটি ২০ লাখের মতো মানুষ সেবা পাবে। এটা হবে বিশ্বের মধ্যে অন্যতম বিমানবন্দর। ধীরে ধীরে বিমানবন্দরে সক্ষমতা বাড়বে। বর্তমানে নতুন নতুন অনেক এয়ারলাইন্স থার্ড টার্মিনাল ব্যবহারে আগ্রহ প্রকাশ করছে’ বলে যোগ করেন মফিদুর রহমান।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com