কাল রূপপুরে ইউরেনিয়াম হস্তান্তর, ভার্চুয়ালি যুক্ত হবেন শেখ হাসিনা ও পুতিন
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৩, ২০:৩৭
কাল রূপপুরে ইউরেনিয়াম হস্তান্তর, ভার্চুয়ালি যুক্ত হবেন শেখ হাসিনা ও পুতিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য রাশিয়া থেকে আনা ইউরেনিয়াম (ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল) আগামীকাল বৃহস্পতিবার (৫ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম হস্তান্তর করবেন।


অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসি। এর মাধ্যমে বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশ হতে যাচ্ছে বাংলাদেশ।


সেপ্টেম্বরের মধ্যেই রূপপুর কেন্দ্র থেকে মিলবে পরমাণু বিদ্যুৎ। কেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে বদলে গেছে পাবনা জেলার ঈশ্বরদীর রূপপুরের চেহারা।


পাবনার রূপপুরে এক লাখ ১৩ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে দেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। সেখানে কাজ করছেন রাশিয়া, ইউক্রেনের সাড়ে ৫ হাজার নাগরিক। অন্যদিকে এই প্রকল্পে কর্মরত দেশের প্রায় ২৫ হাজার মানুষ।


গত ২৮ সেপ্টেম্বর রাশিয়া থেকে দেশে পৌঁছেছে ইউরেনিয়াম, যা বিদ্যুৎকেন্দ্রের মূল জ্বালানি। কড়া নিরাপত্তায় সেই ফুয়েল এখন রূপপুরের স্টোরেজ ফ্যাসিলিটিতে। রাশিয়ার কাছ থেকে আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম বুঝে নেবে রূপপুর প্রকল্প।


রাশিয়া থেকে আনা ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামসহ পরমাণু চুল্লির পরীক্ষা-নিরীক্ষা চলবে এপ্রিল পর্যন্ত। তারপরই প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে দেয়া শুরু হবে বিদ্যুৎ।


এদিকে, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের কর্মযজ্ঞ শুরুর পর থেকে বদলে গেছে এলাকার চিত্র। রাশিয়ানদের আনাগোনায় রূপপুর প্রকল্পের চারপাশে গড়ে উঠেছে সু-উচ্চ ভবন। এক সময়ের ঝোপঝাড়, খাল এলাকায় এখন বড় বড় চোখে পড়ে আধুনিক শপিংমল আর রিসোর্ট ও রেস্টুরেন্ট।


প্রকল্প নির্মাণে বিদেশিদের আনাগোনায় নানা পণ্য বেচাকেনায় কর্মসংস্থান হয়েছে হাজারো মানুষের। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এ এলাকায় ভিড় করেছেন অনেক ব্যবসায়ী।


আর স্থানীয়রা বলছেন, বদলে যাওয়া রূপপুরের সঙ্গে সঙ্গে বদলে গেছে পাবনাবাসীর জীবন।


২০১৭ সালে কাজ শুরুর পর দেশের প্রথম পারমাণবিক এই প্রকল্পটি এখন বাংলাদেশের আত্মমর্যাদা আর সক্ষমতার প্রতীক যেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com