ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ১০০ মিলিয়ন ডলার
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৪৭
ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ১০০ মিলিয়ন ডলার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২২ সালের তুলনায় চলতি বছর প্রবাসী আয় কম আসায় ও রফতানি আশানুরূপ না হওয়ায় দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোয় গত মাসে ডলারের পরিমাণ এর আগের মাসের তুলনায় কমেছে। এতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোতে গত আগস্টে ডলারের পরিমাণ হ্রাস পেয়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।


এতে বলা হয়, বিদায়ী মাসে কমার্সিয়াল ব্যাংকগুলোতে বৈদেশিক মুদ্রার ব্যালেন্স দাঁড়িয়েছে ৫ দশমিক ৮০ বিলিয়ন ডলার। গত জুলাইয়ে তা ছিল ৫ দশমিক ৯০ বিলিয়ন ডলার। অর্থাৎ ১ মাসের ব্যবধানে ব্যাংকগুলোতে ডলারের পরিমাণ ১০০ মিলিয়ন কমেছে।


তবে গত বছরের একই সময়ের চেয়ে গত আগস্টে ডলারের পরিমাণ ১৬ শতাংশ বেশি। ২০২২ সালের অক্টোবরে ব্যাংকগুলোয় ডলার মজুতের সর্বনিম্ন রেকর্ড হয়েছে। সেসময় ডলারের মজুত ছিল সাড়ে ৪ বিলিয়ন ডলার।


কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত আগস্টে দেশে প্রবাসী আয় এসেছে ১ দশমিক ৫৯ বিলিয়ন ডলার। ২০২২ সালের তুলনায় যা ২১ দশমিক ৫ শতাংশ কম। আলোচ্য মাসে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার রপ্তানি আয় হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় তা ৩ দশমিক ৮ শতাংশ বেশি।


অর্থনীতি বিশ্লেষকরা জানান, রেমিট্যান্স কমলে এবং আমদানি বাড়লে ব্যাংকে ডলার মজুত ভারসাম্যহীন হয়ে পড়ে। উল্লেখ্য,বাণিজ্যিক ব্যাংকগুলোর ডলারের মজুত দেশের রিজার্ভের অংশ নয়।


গত ২১ সেপ্টেম্বর দেশের রিজার্ভ ছিল ২১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার। দেশে আসা ডলারের তুলনায় চাহিদা বেশি থাকায় এই নিম্নমুখিতা তৈরি হয়েছে।


২০২১ সালের আগস্টে রিজার্ভের পরিমাণ ছিল ৪৮ বিলিয়ন ডলার। গত বছরের শুরুর দিকে ইউক্রেন সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তাতে আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্যের দাম বেড়ে যায়। ফলে আমদানি বিলও বৃদ্ধি পায়। ফলে ২০২২ সালের মে থেকে রিজার্ভ কমছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com