আমদানির খবরে কিছুটা কমেছে ডিমের দাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২০:০৩
আমদানির খবরে কিছুটা কমেছে ডিমের দাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আমদানির খবরে পাইকারি বাজারে ডিমের দাম কমতে শুরু করেছে। রাজধানীর কারওয়ান বাজারে প্রতি ১০০ ডিম গতকালের তুলনায় ২০ থেকে ৩০ টাকা কমে বিক্রি হতে দেখা গেছে। তবে এখনো খুচরা বাজারে এর প্রভাব পড়েনি।


পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি ১০০টি ফার্মের ডিম ১ হাজার ১২৫ থেকে ১ হাজার ১৩০ টাকায় বিক্রি হচ্ছে, গতকাল যা ছিল ১ হাজার ১৪৫ থেকে ১ হাজার ১৫৫ টাকা।


ব্যবসায়ীরা বলছেন, আমদানি করা ডিম বাজারে এলে দাম আরো কমতে পারে। অন্যদিকে কেউ কেউ এটাও বলছেন, আমদানি করা ডিম চাহিদার তুলনায় অতি সামান্য। এ ডিম বাজারে খুব একটা প্রভাব ফেলবে না।


বাজারে সরবরাহ বাড়ানোর জন্য শুরুতে চার কোটি ডিম আদমানি করতে চারটি প্রতিষ্ঠানকে অনুমতি দেয়া হয়। অন্যদিকে দেশে প্রতিদিন চার কোটি ডিমের চাহিদা রয়েছে। অর্থাৎ আমদানি করার ডিম দিয়ে দেশের একদিনের চাহিদা পূরণ হবে।


জানা গেছে, গত বৃহস্পতিবার ডিমের দাম বেঁধে দেয় সরকার। কিন্তু সে দামে ডিম কিনতে পারছে না মানুষ। সোমবার দাম নিয়ন্ত্রণে ডিম আমদানির অনুমতি দেয়া হয়। এতে পাইকারি বাজারে দাম কমতে শুরু করলেও প্রভাব পড়েনি খুচরায়।


যদিও বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেছেন, প্রয়োজন হলে আরো ডিম আমদানির অনুমতি দেয়া হবে। ডিমের বাজারে সরবরাহ ও মূল্য পরিস্থিতির ওপর নির্ভর করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। ‘যত দ্রুত সম্ভব’ ডিম দেশে আনতে প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে। এসব ডিম সরকার নির্ধারিত দাম প্রতিটি ১২ টাকার মধ্যে বিক্রি হবে।


এদিকে এর আগে ২০১২ সালের জুনে ডিমের হালি ৪০ টাকায় উঠেছিল। তখন সরকার কিছু ডিম আমদানি করে। তাতেই দাম কমে যায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com