জাতীয়
পঁচাত্তরের পর স্বাধীনতার চেতনা হারাতে বসেছিল: প্রধানমন্ত্রী
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪৬
পঁচাত্তরের পর স্বাধীনতার চেতনা হারাতে বসেছিল: প্রধানমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পঁচাত্তরের ১৫ আগস্টের পর এ দেশে স্বাধীনতার চেতনা হারাতে বসেছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ দেশের দারিদ্র্যের ছবি অনেকটাই পরিবর্তন করেছে।


১৫ সেপ্টেম্বর, শুক্রবার বিকেলে শিল্পী শাহাবুদ্দিনের একক চিত্র প্রদর্শনীতে তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্রী বলেন, শিল্পী শাহাবুদ্দিন একজন মুক্তিযোদ্ধাও। মুক্তিযোদ্ধার তুলির আঁচড়ে উঠে আসে আমাদের সেই মহান মুক্তিযুদ্ধের ইতিহাস। মুক্তিযুদ্ধে যারা অংশগ্রহণ করেছিলেন তাদের আত্মত্যাগ, যার নেতৃত্বে মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছিল এবং আমরা বিজয় অর্জন করি, সেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার তুলির আঁচড়েই যেন কথা বলে। অনেক গল্প, অনেক কথা বলার থেকেও তুলির আঁচড়েই যে ফুটে ওঠা আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস।


তিনি বলেন, যেই ইতিহাস পঁচাত্তরের ১৫ আগস্টের পর আমাদের সম্পূর্ণ বিকৃত করা হয়েছিল। আমাদের বিজয়ের বার্তা ধ্বংস করে দেওয়া হয়েছিল। মূলত পরাজিত শক্তিরাই যেন বসে আছে, দেশ চালাচ্ছে। যার জন্য আমাদের সেই স্বাধীনতার কথা, কবিতা, গান যেভাবে মানুষের মাঝে একটা চেতনার সৃষ্টি করত, সেটাই হারাতে বসেছিল।


প্রধানমন্ত্রী বলেন, আমাদের মনে রাখতে হবে শিল্পীর তুলির আঁচড় অনেক শক্তিশালী। শাহাবুদ্দিন আমার ছোটো ভাইয়ের মতো। আমি মনে করি সে সবার মধ্যে অন্যতম, শ্রেষ্ঠ। কারণ সে হৃদয়ে ধারণ করে, সে যে মুক্তিযোদ্ধা ছিল, এখনও সে মুক্তিযোদ্ধাই। সেই চিন্তা-চেতনা নিয়েই তার শিল্পকর্ম। যেটা আমাকে সবচেয়ে বেশি অনুপ্রাণিত করে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com