অপকর্মে বারবার সমালোচিত এডিসি হারুন!
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৩, ০২:২৯
অপকর্মে বারবার সমালোচিত এডিসি হারুন!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্দোলনকারীদের লাঠিপেটা, শিক্ষার্থীদের পিটুনি, সাংবাদিকদের ওপর হামলা-দুর্ব্যবহারসহ বিভিন্ন আচরণে বারবার গণমাধ্যমের শিরোনাম হয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদ।


এসব ঘটনায় কোনো শাস্তি না হওয়ায় পুলিশের এই কর্মকর্তা বেপরোয়া হয়ে উঠেছিলেন বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের ছাত্র ছিলেন হারুন অর রশিদ। ৩১তম বিসিএসের মাধ্যমে তিনি পুলিশ ক্যাডারে যোগ দেন। ছাত্রলীগের সাবেক এক সভাপতির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এডিসি হারুন বারবার সমালোচিত হলেও বহাল তবিয়তেই দায়িত্বে ছিলেন।


সর্বশেষ শনিবার রাতে ব্যক্তিগত বিষয়কে কেন্দ্র করে ছাত্রলীগের দুজন কেন্দ্রীয় নেতাকে শাহবাগ থানায় নিয়ে বেদম পেটান এডিসি হারুন। এ ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনা চলার মধ্যে রবিবার ( ১০ সেপ্টেম্বর) দুপুরে হারুনকে রমনা থেকে প্রত্যাহারের কথা জানায় ডিএমপি।


সহকর্মী পুলিশ সদস্য, সাংবাদিক, আন্দোলনকারী শিক্ষার্থী– কেউ বাদ যাননি; সবাইকেই পিটিয়েছেন রমনা জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদ। দাবি-দাওয়া নিয়ে শাহবাগ চত্বরে আন্দোলনকারী হলে তো কথাই নেই– এডিসি হারুনের হাতে মার খেয়েছেন প্রায় সবাই।


পুলিশ কর্মকর্তা হারুনের এমন আক্রমণাত্মক ও আপত্তিকর ‘অ্যাকশন’ অনেক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা পছন্দ করেন না। পুলিশের ভেতরে তাকে নিয়ে বিভিন্ন সময় আলোচনাও হয়েছে। বাইরেও বিভিন্ন সময় সমালোচনা হয়েছে তাকে নিয়ে; নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন তিনি। তারপরও মানুষ পেটানোকে অভ্যাসে পরিণত করা হারুনের বিরুদ্ধে এর আগে কখনো ব্যবস্থা নেওয়া হয়নি।


সবশেষ ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে শাহবাগ থানায় নিয়ে নির্মম নির্যাতন করেন এডিসি হারুন। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ এবং ছাত্রলীগের শীর্ষ পর্যায়ের নেতাদের সমালোচনার পর তাকে রমনা জোন থেকে প্রত্যাহার করা হয়েছে। তাকে পুলিশের পাবলিক অর্ডার ম্যানেজমেন্টে (পিওএম) বদলি করা হচ্ছে বলে প্রথমে জানিয়েছিলেন ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে পরে তাকে এপিবিএন-এ বদলি করা হয়েছে বলে জানায় পুলিশ হেড কোয়ার্টার।


গত ১৫ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের মারধর করে পুলিশ। এতে বেশ কয়েকজন সাংবাদিক আহত হন। এ ঘটনার নেতৃত্বে ছিলেন এডিসি হারুন। মারধরের পরদিন সুপ্রিম কোর্ট ল’ রিপোর্টার্স ফোরাম কার্যালয়ে যান ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ। সেখানে সাংবাদিকেরা পুলিশের জ্যেষ্ঠ ওই কর্মকর্তাকে অনুরোধ করেন এডিসি হারুনকে সতর্ক করার জন্য। ওই বৈঠক চলাকালে টেলিফোনে ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি আশুতোষ সরকারের কাছে সাংবাদিকদের মারধরের ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।


এর আগে গত বছরের ৭ আগস্ট জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড়ে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর বিক্ষোভ সমাবেশে হামলা করে পুলিশ। এতে বাম সংগঠনগুলোর অন্তত ২০ নেতা-কর্মী আহত হন। সেখানেও পুলিশ সদস্যদের নেতৃত্বে ছিলেন এডিসি হারুন।


গত বছরের এপ্রিলে রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী-দোকানকর্মীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায়ও এডিসি হারুনের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। ওই সংঘর্ষে দুজনের প্রাণহানি হয়, আহত হন অনেকে। ঢাকা কলেজের শিক্ষার্থীদের পক্ষ থেকে তখন অভিযোগ করা হয়েছিল, রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার হারুন অর রশিদ ও নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স ম কাইয়ুম ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ না করে বিতর্কিত ভূমিকায় অবতীর্ণ হন। এ সময় উত্তেজিত ব্যবসায়ী, কর্মচারী ও হকাররা ঢাকা কলেজ ক্যাম্পাসে মুহুর্মুহু হামলা চালান। ঢাকা কলেজের শিক্ষার্থীরা হামলা প্রতিরোধের চেষ্টা করলে পুলিশ বিনা উসকানিতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর নির্বিচার রাবার বুলেট, কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ ও গুলি করে। ওই ঘটনায় এডিসি হারুনসহ পুলিশের রমনা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রত্যাহারের দাবি করেছিলেন শিক্ষার্থীরা।


সংঘর্ষ থামাতে যাওয়া এক পুলিশ কনস্টেবল ‘গুলি শেষ হয়ে গেছে’ বলায় এডিসি হারুন অর রশিদ তাঁকে থাপ্পড় মেরেছিলেন। এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে হারুনের এ ধরনের আচরণের নিন্দা জানান বহু মানুষ।


এর বছরখানেক আগে ২০২১ সালের ২৬ ফেব্রুয়ারি কারা হেফাজতে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচার চেয়ে শাহবাগে প্রগতিশীল ছাত্রজোট ও অন্যান্য বাম সংগঠনের ডাকা মশালমিছিলে এডিসি হারুনের নেতৃত্বে হামলা হয়। এসব ঘটনা ছাড়াও বিভিন্ন সময়ে চাকরির বয়স ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারী, বিভিন্ন দাবিতে আন্দোলনে নামা বীর মুক্তিযোদ্ধাদের সন্তান, ছাত্রদল, ছাত্র অধিকার পরিষদ এবং বাম ছাত্রসংগঠনের নেতা-কর্মীদের ওপর হামলা হয় এডিসি হারুনের নেতৃত্বে। কয়েকটি ঘটনায় সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। এসব ঘটনার সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলেও হারুনের কিছুই হয়নি।


বেশির ভাগ ঘটনাতেই এডিসি হারুন অভিযোগ অস্বীকার করেছেন। উল্টো তিনি দাবি করেছিলেন যে আন্দোলনকারীরাই পুলিশের ওপর হামলা করেছেন। কখনো কখনো বলেছেন, জনগণের জানমালের নিরাপত্তার জন্য আন্দোলনকারীদের সরিয়ে দেওয়া হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com