ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ঢাকায় আসছেন আজ
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০৪
ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ঢাকায় আসছেন আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলন শেষে আজ দ্বিপাক্ষিক সফরে ঢাকা আসবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।


রবিবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ফরাসি প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন বলে আশা করা হচ্ছে। আগামীকাল সোমবার তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।


পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে দুই দিনের সফরে ঢাকা আসছেন তিনি। এই সফরকালে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। ফরাসি প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন এবং তার সম্মানে প্রধানমন্ত্রী আয়োজিত ভোজসভায়ও অংশ নেবেন। এ সময় দুই নেতা দুটি দ্বিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর প্রত্যক্ষ করবেন এবং তারা যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেয়ার কথা রয়েছে।
ফরাসি প্রেসিডেন্টের এ সফরকালে তার সঙ্গে আরও যারা থাকছেন তারা হলেন- ইউরোপ ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী ক্যাথেরিন কলোন্না।


ফরাসি প্রেসিডেন্টের এই সফরের মধ্যদিয়ে দু’দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বিস্তৃত হবে এবং তা এক নতুন উচ্চতায় পৌঁছাবে বলে বাংলাদেশ ও ফরাসি সরকার আন্তরিকভাবে আশা করছে।
এর আগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গত সোমবার (৪ সেপ্টেম্বর) ঢাকার ফ্রান্স দূতাবাসের এক ফেসবুক পোস্টে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়, জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ভারতের দিল্লিতে যাবেন ৯ সেপ্টেম্বর। সেখান থেকে দ্বিপক্ষীয় সফরে আজ (১০ সেপ্টেম্বর) ঢাকায় আসবেন তিনি।
এর আগে সবশেষ ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশ সফর করেছিলেন। এরপর দেশটির আর কোনো প্রেসিডেন্ট বাংলাদেশে আসেননি। ফলে ১৯৯০ সালের পর এটা বাংলাদেশে ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের সফর হতে যাচ্ছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com