ব্রিকস ব্যাংকের ১ শতাংশ শেয়ার পাচ্ছে বাংলাদেশ
প্রকাশ : ২৮ আগস্ট ২০২৩, ২০:২৩
ব্রিকস ব্যাংকের ১ শতাংশ শেয়ার পাচ্ছে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ১ শতাংশ শেয়ার (মালিকানা) পাচ্ছে বাংলাদেশ। এ লক্ষ্যে ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক-২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


২৮ আগস্ট, সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।


পরে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।


সদ্য সমাপ্ত ব্রিকসের শীর্ষ সম্মেলনের শেষ দিন গত ২৪ আগস্ট ছয়টি দেশকে জোটটির পূর্ণ সদস্য হিসেবে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানান হয়। দেশগুলো হলো- আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।


মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই ব্যাংকের আমরা সদস্য হয়েছি এবং আমরা মনে হয় এক শতাংশ শেয়ার পাব। এ রকম বহুজাতিক ব্যাংক যদি এখানে কাজ শুরু করতে হয়, তাহলে আইনের কাভারেজ তাদের দিতে হয়। ইতোমধ্যে ওয়ার্ল্ড ব্যাংক, এডিবির কিছুটা দেয়া আছে। ঠিক সেরকমভাবে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে কাভারেজ দেওয়ার জন্য এই আইনের খসড়াটা ইআরডিতে উপস্থাপন হয়েছে এবং সেই আইনের খসড়া কেবিনেট চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এই আইনের মাধ্যমে এই ব্যাংকের যে অর্থ বাংলাদেশ নেবে, সেটি সংযুক্ত তহবিলে যুক্ত হবে। বাংলাদেশ ব্যাংকে সেটি বলা থাকে।


মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের প্রায় ৮০০ মিলিয়ন ডলারের দুটি প্রজেক্ট চূড়ান্ত পর্যায়ে আছে। এই আইনটা পাস হলে, সেই প্রজেক্টের অর্থায়ন হয়তো আমরা পাব, আশা করছি।


প্রকল্প দুটি বিষয় জানতে চাওয়া হলে তিনি বলেন, একটা প্রকল্প হলো ঢাকা-নারায়ণগঞ্জ গ্যাস পাইপ লাইন প্রকল্প। আরেকটা হলো ওয়াসার বসিলায় পানি সরবরাহ প্রকল্প।


এ আইন করার উদ্দেশ্য প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন ইন্টারন্যাশনাল ব্যাংকের মাধ্যমে, যেটাকে আমরা ডেভেলপমেন্ট পার্টনার বলি তারা যদি কোন দেশে অপারেট করতে চায়, সে দেশে একটা আইনি কাঠামোর মধ্যে তাদের কিছু প্রটেকশন দিতে হয়। সেই প্রটেকশন দেয়ার জন্য এই আইন। সাধারণত আমাদের দেশে এ ধরনের যত কোম্পানি আছে, ব্যাংক আছে প্রত্যেকটাকে এরকম প্রটেকশন দেয়া হয়েছে। বিশ্বব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংককে দেয়া হয়েছে। সব সময় এটা দেয়া হয়। তারই ধারাবাহিকতাই এটা দিতে হচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com