চট্টগ্রামে ৭৮৪ একর জমিতে ইন্ডাস্ট্রি করবে চীন
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩, ১৮:৪২
চট্টগ্রামে ৭৮৪ একর জমিতে ইন্ডাস্ট্রি করবে চীন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চীন সরকার চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ৭৮৪ একর জমিতে চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন করবে। সরকার টু সরকার ভিত্তিতে এই ইন্ডাস্ট্রি করা হবে।


১৬ আগস্ট, বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান বিস্তারিত জানান।


তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের আওতাধীন চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় ৭৮৪ একর জমির ওপর চীন সরকারের অর্থায়নে জিটুজি ভিত্তিতে 'চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন' প্রতিষ্ঠা করা হবে। এজন্য অবকাঠামো নির্মাণ এবং উপযোগ সেবার সংস্থান সম্পর্কিত কাজ চীন সরকার কর্তৃক মনোনীত ডেভেলপার চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশনের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।


এর আগে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরের সময় চীন সরকার বাংলাদেশে চাইনিজ ইকোনমিক ইন্ডাস্ট্রি করার আগ্রহ প্রকাশ করে। এরপর ২০১৭ সালে এ বিষয়ে একটি চুক্তি হয়। এই প্রস্তাবটি এর আগেও একবার এসেছিল। কিন্তু প্রস্তাবটি সংশোধনের জন্য পাঠানো হয়েছিল এবং আজ এটি অনুমোদন দেওয়া হলো বলে জানান অতিরিক্ত সচিব।


বিবার্তা/রিয়াদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com