ঢাকা সেন্ট্রাল হাসপাতাল
প্রসূতি ও নবজাতকের চিকিৎসায় ১৮ ত্রুটি, দায়ী তিন পক্ষ
প্রকাশ : ১০ আগস্ট ২০২৩, ১৫:৪৯
প্রসূতি ও নবজাতকের চিকিৎসায় ১৮ ত্রুটি, দায়ী তিন পক্ষ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকায় বেসরকারি সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসায় নবজাতক ও মায়ের মৃত্যুর ঘটনায় তিনটি পক্ষকে দায়ী করেছে স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। তদন্ত প্রতিবেদনে প্রসূতি মাহবুবা রহমান আঁখির চিকিৎসায় ১৮টি ত্রুটি শনাক্ত করা হয়েছে।


এরমধ্যে কমিটি তদন্তে ডা. সংযুক্তা সাহাসহ তিন চিকিৎসক, সেন্ট্রাল হাসপাতাল ও আঁখির স্বামী ইয়াকুব আলী সুমনকে দোষী সাব্যস্ত করে ছয় দফতরে চিঠি দিয়েছে।


দোষী চিকিৎসকদের বিষয়ে শাস্তির সিদ্ধান্ত নিতে আগামী ২৬ আগস্ট শৃঙ্খলা বৈঠক ডেকেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। এছাড়া সেন্ট্রাল হাসপাতালের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে তার জন্য স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল শাখা বৈঠক করে সিদ্ধান্ত নেবে।


গত ১১ জুন সেন্ট্রাল হাসপাতালে প্রথমে নবজাতক ও পরে ১৮ জুন মা মাহবুবা রহমান আঁখির মৃত্যু হয়। পরে আঁখির স্বামীর অভিযোগের ভিত্তিতে ধানমন্ডি থানা পুলিশ হাসপাতালের দুই নারী চিকিৎসককে গ্রেফতার করে। মা ও নবজাতকের মৃত্যুর ঘটনা সাধারণ মানুষের মধ্যে বড় ধরনের আলোচনার বিষয় হয়ে দাঁড়ায়।


অন্যদিকে দুজন চিকিৎসককে কারাগারে পাঠানোয় অন্য চিকিৎসকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। দুই চিকিৎসকের মুক্তির দাবিতে চিকিৎসকরা মানববন্ধন ও কর্মবিরতির মতো কর্মসূচি হাতে নেন।


জানা গেছে, পাঁচ সদস্যের তদন্ত কমিটি গত মাসের শেষ সপ্তাহে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ১৪ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেয়। এতে চিকিৎসক সংযুক্তা সাহা, শাহাজাদী মুস্তার্শিদা, মুনা সাহার বিরুদ্ধে ১০টি, সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে ৪টি এবং আঁখির স্বামী ইয়াকুবের বিরুদ্ধে ৪টি ত্রুটি চিহ্নিত করা হয়েছে।


কমিটির আহ্বায়ক স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন) হোসেন আলী খোন্দকার বলেন, আমাদের দায়িত্ব ছিল কারণ অনুসন্ধান এবং পরিস্থিতির জন্য দায়ী কারা তা খোঁজা। সেই কাজ শেষ করে ছয় দফতরে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি। এখন সংশ্লিষ্টরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।


বিএমডিসির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. লিয়াকত হোসেন বলেন, এরই মধ্যে তদন্ত প্রতিবেদন আমাদের দপ্তরে এসেছে। চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা বিএমডিসির রয়েছে। আগামী ২৬ আগস্ট শৃঙ্খলা কমিটির বৈঠক রয়েছে। এখানে যে তিনজন চিকিৎসককে দোষী সাব্যস্ত করা হয়েছে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


এ বিষয়ে জানতে চিকিৎসক সংযুক্তা সাহার মোবাইলে ফোন করা হলে অন্য একজন রিসিভ করে বলেন, অভিযোগের বিষয়ে ম্যাম মন্তব্য করবেন না।


অভিযোগের ব্যাপারে জানতে চাইলে সেন্ট্রাল হাসপাতালের ব্যবস্থাপক হারুণ অল রশিদ বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। যেসব ত্রুটির কথা আমাদের বিরুদ্ধে এসেছে এগুলোর জন্য যে শাস্তি মন্ত্রণালয় দেয়, সেটা আমরা মেনে নেব। তবে ডা. সংযুক্তা সাহাকে আর এই হাসপাতালে কাজ করতে দেওয়া হচ্ছে না।


তিন চিকিৎসকের ১০ ত্রুটি


তদন্ত প্রতিবেদনে ডা. সংযুক্তার বিরুদ্ধে বলা হয়েছে, ঘটনার দিন ৯ জুন রাতে তিনি বিদেশ যাবেন, তা রোগীর স্বজন ও হাসপাতাল কর্তৃপক্ষকে জানাননি। এছাড়া তিনি ফেসবুকে স্বাভাবিক প্রসব নিয়ে অতিরঞ্জিত ও অনৈতিক প্রচারণা চালান।


ডা. শাহজাদী মুস্তার্শিদার বিরুদ্ধে বলা হয়, তাঁর কোনো গাইনোকলজি ডিগ্রি নেই। ডা. সংযুক্তার অনুপস্থিতির কথা তিনি রোগীর স্বজনদের কাছে গোপন রেখেছিলেন। পাশাপাশি ডা. শাহজাদী কথাবার্তা ও আচার-আচরণে এমন পরিবেশ সৃষ্টি করেন, যাতে রোগীপক্ষের মনে হয় যে সংযুক্তা সাহা ওই সময় হাসপাতালে উপস্থিত ছিলেন। এমনকি বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত করাতে ডা. শাহাজাদী হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ করেননি। তিনি রোগীর বাস্তব ও প্রকৃত অবস্থা অনুধাবন না করে বিভিন্ন উপায়ে স্বাভাবিক প্রসব করানোর চেষ্টা করেছিলেন।


চিকিৎসক মুনা সাহার বিরুদ্ধেও সংযুক্তা সাহার অনুপস্থিতির কথা গোপন করার কথা জানানো হয়েছে। হাসপাতালে রোগী আসার পর তিনি এমন পরিবেশ সৃষ্টি করেন তাতে রোগীপক্ষের মনে হয়নি যে ডা. সংযুক্তা হাসপাতালে উপস্থিত নেই।


সেন্ট্রাল হাসপাতালের চার ত্রুটি


সংযুক্তা সাহা ও মুনা সাহার নিবন্ধন নবায়ন না থাকার পরও চেম্বার করার সুযোগ দেওয়া, হাসপাতালে সংযুক্তা সাহার অনুপস্থিতির বিষয়টি গোপন করা, তাঁর অনুপস্থিতিতে রোগী ভর্তি করে অন্য চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে বেআইনি প্রচারণার বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া।


আঁখির স্বামীর ত্রুটি


ইয়াকুব স্ত্রীকে নিয়মিত পরীক্ষা করাতেন না, আঁখি তীব্র রক্তশূন্যতায় ভুগলেও চিকিৎসা করাননি, স্বাভাবিক প্রসবে আগ্রহ বেশি থাকা এবং ঝুঁকিপূর্ণ জেনেও স্ত্রীকে কুমিল্লা থেকে ঢাকায় আনা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com