যতদিন জাতীয়করণ হবে না ততদিন স্কুলে তালা
প্রকাশ : ২১ জুলাই ২০২৩, ১৬:৩৪
যতদিন জাতীয়করণ হবে না ততদিন স্কুলে তালা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা সম্ভব নয়- সরকারকে এমন সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষকরা। একই সঙ্গে দাবি আদায় না হলে লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছেন তারা। এ সময় কোনো স্কুলে তালা খুলবে না বলে ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষকরা।


২১ জুলাই, শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়ে এই আহ্বান জানান তারা।


আন্দোলনে অংশ নেওয়া শিক্ষকরা বলছেন, শিক্ষামন্ত্রীর সাথে আমাদের বৈঠক যথোপযুক্ত হয়নি। সেদিন বৈঠকে যাওয়ার পর আমাদের স্বাধীনতাবিরোধী বলে আখ্যা দেওয়া হয়েছে। আমাদের দাবি এখন একটাই, প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ এবং তার আশ্বাস ব্যতীত আমরা ঘরে ফিরব না।


এর আগে গত বুধবার জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বৈঠক করেন শিক্ষামন্ত্রী।‌ বৈঠক‌ শেষে তিনি জানান, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা সম্ভব নয়। নির্বাচনের পর এ বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে।


বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) কেন্দ্রীয় সভাপতি অধ্যক্ষ বজলুর রহমান বলেন, আন্দোলনের সপ্তম ও নবম দিনে শিক্ষা মন্ত্রণালয় থেকে ডাক পেয়েছেন তারা। কিন্তু বৈঠক থেকে তারা কার্যকর আশ্বাস পাননি। তাই এখন প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান। প্রধানমন্ত্রীর সঙ্গে পাঁচ মিনিট কথা বললেই দাবি আদায় হয়ে যাবে। শেষ পর্যন্ত হতাশ করা হলে আমরণ অনশনে যাওয়া ছাড়া উপায় থাকবে না।


তিনি আরো জানান, এসব সমস্যা সমাধানের ডিসিদের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা। আন্দোলনও করেছেন। তবে সরকার বিষয়টি আমলে নেয়নি। তাই এ আন্দোলন করছেন তারা।


আন্দোলনরত শিক্ষকরা শিক্ষামন্ত্রীর সমালোচনা করে বলেন, শিক্ষামন্ত্রী ডাক্তার হয়েও ঘটনাক্রমেই রাজনীতিবিদ হয়েছেন। শিক্ষকদের দুর্দশা তিনি কীভাবে বুঝবেন। পেটের দায়ে এখন রাস্তায় দাঁড়াতে হচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com