রপ্তানি আয়ে শর্ত সাপেক্ষে কর অব্যাহতি
প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ১৬:৫২
রপ্তানি আয়ে শর্ত সাপেক্ষে কর অব্যাহতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর আইন ২০২৩ এর আওতায় উৎসে কর বিধিমালা প্রণয়ন করেছে। নতুন বিধিমালায় রপ্তানি থেকে অর্জিত সব ধরনের আয়ের ওপর শর্ত সাপেক্ষে আয়কর অব্যাহতি কিংবা হ্রাসকৃত হারে কর আরোপ করা হয়েছে।


৩ জুলাই, সোমবার জারি করা বিধিমালার সূত্রে এ তথ্য জানা গেছে। এই সুবিধা ১ জুলাই থেকে কার্যকর হবে, যা ২০২৮ সালের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে।


এ বিষয়ে বিধিমালায় বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড, আয়কর আইন ২০২৩ এর ৭৬ ধারা ও উপধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, রপ্তানি থেকে অর্জিত সব ধরনের আয়ের ওপর শর্ত সাপেক্ষে আয়কর অব্যাহতি বা ক্ষেত্রমত হ্রাস করিয়া প্রদেয় আয়করের হার ধার্য করা হয়েছে।


যেমন- স্বাভাবিক ব্যক্তি, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবারের অর্জিত আয়ের ৫০ শতাংশ করমুক্ত থাকবে। স্বাভাবিক ব্যক্তি, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবার ব্যতীত অন্যান্য করদাতাদের করহার ১২ শতাংশ হবে। এছাড়া স্বাভাবিক ব্যক্তি, ফার্ম ও হিন্দু অবিভক্ত পরিবার ব্যতীত অন্যান্য করদাতা কর্তৃক লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (এলইইডি) সার্টিফাইড কারখানায় উৎপাদিত পণ্য রপ্তানি থেকে অর্জিত আয়ের ওপর ১০ শতাংশ অব্যাহত দেয়া হয়েছে বিধিমালায়।


এসব সুবিধা পেতে করদাতাকে যে-সব শর্ত পালন করতে হবে, তার মধ্যে রয়েছে—


১. রপ্তানিকারককে করদাতা শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) হতে হবে।


২. এই প্রজ্ঞাপনের অধীন অনুমোদিত প্রতিষ্ঠানকে উক্ত আইনের বিধানাবলি পরিপালন করতে হবে।


৩. কোনো আয় বর্ষে পরিবেশ সংশ্লিষ্ট বিধি-বিধান লঙ্ঘনের দায়ে সরকারের কোনো কর্তৃপক্ষ কর্তৃক অর্থদণ্ড আরোপিত হলে সংশ্লিষ্ট করবর্ষে নিয়মিত হারে আয়কর পরিশোধযোগ্য হবে।


৪. বিধিমালায় আরও বলা হয়েছে, সব ধরনের ট্রান্সপোর্টেশন সার্ভিস, মোবাইল টেলিকমিউনিকেশন সার্ভিস ও ইন্টারনেট সার্ভিসের জন্য এই প্রজ্ঞাপনে বর্ণিত কর অব্যাহতি সুবিধা প্রযোজ্য হবে না। উক্ত আইনের কোনো বিধান বা অন্য কোনো প্রজ্ঞাপনের অধীন কোনো করদাতা কর অব্যাহতি সুবিধা প্রাপ্ত হলে এই প্রজ্ঞাপনে বর্ণিত কর অব্যাহতি সুবিধা প্রাপ্য হবেন না।


বিবার্তা/রিয়াদ/সউদ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com